ইসরাইলের সীমিত হামলায় ইরানের নিঃশব্দ প্রতিক্রিয়া

SHARE

ওয়ার্ল্ড ক্রাইম নিউজ ২৪.কম,(ভিডিও),আন্তর্জাতিক প্রতিনিধি ,শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ : মধ্যপ্রাচ্যের সুপার পাওয়ার ইরান এবং মধ্যপ্রাচ্যের দুর্বৃত্ত ইসরাইলের মধ্যে খেলা কী শেষ, নাকি সবে জমে উঠলো খেলা। ইসরাইলের আকাশে ড্রোন আর মিসাইলে ‘বান’ ডেকে গোটা বিশ্বকে হতচকতি করে দেয় ইরান। এতে যথারীতি ফুঁসে উঠেছিলো তেল আবিব, হুঙ্কার ছেড়েছিলো পাল্টা দেয়ার। পশ্চিমা মিত্ররা পরিণতির ভয়ে সেটি না করতে বারবার সতর্ক করার পরও, ঠিকই পাল্টা দিলেন ‘কসাই’ নেতানিয়াহু।

Advertisement

কিন্তু কি হলো, তা এখনও বুঝে উঠতে পারছে না বিশ্ব । এমন এক পাল্টা হামলা হলো যাতে করে ঘরে বাইরে সবখানে হাসির খোরাকে পরিণত হয়েছে হাই-টেক সামরিক শক্তির দেশ ইসরাইল। সেটা টের পেয়ে মুখে কুলুপ এঁটেছেন দেশটির শীর্ষ কর্মকর্তারা। কিন্তু বিপদে ফেলেছেন ইসরাইলেরই এক মন্ত্রী। হামলার কথা জানিয়ে তিনি হাস্যরস করে গালি দিয়েছেন নিজে দেশের সমর কর্তাদের।

এর আগে, ইসরাইলের প্রধান দোসর আমেরিকার দুই কর্মকর্তা বিবিসিকে জানান, ইরানের ভূখণ্ডে মিসাইল হামলা চালিয়েছে ইসরাইল। দেশটির ইস্পাহান শহরে বিস্ফোরণের শব্দও শোনা গেছে। এমন স্বীকারোক্তির পরও ইসরাইলের মুখে কুলুপ। কোন মুখে কথা বলবে দেশটি, কারণ যেসব মিসাইল বা ড্রোন দিয়ে হামলায় চালিয়েছিলো ইসরাইল, সেসব নিজেদের আকাশ সীমায় দেখা মাত্র বাতাসেই মিলিয়ে দিয়েছে ইরান।

israel-iran2

ঘটনার পর ইরানের গুরুত্বপূর্ণ পরমাণু ও সামরিক ঘাঁটির শহর ইস্পাহানের কর্মকর্তারা জানান, বিস্ফোরণের শব্দ শোনা গেছে। এরপরই জানানো হয়, ইস্পাহানের আকাশে ইসরাইলের তিনটি ড্রোন পর্যবেক্ষণ করছিল যা গুঁড়িয়ে দেয়া হয়। ইরানের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার মাধ্যমে বেশ কয়েকটি ছোট ড্রোন ভূপাতিত করা হয়েছে। তবে এ ব্যাপারে বিস্তারিত কোনো তথ্য দেওয়া হয়নি।

Advertisement

গোটা মিশন লেজে-গোবরে হওয়ায় চুপ মেরে যায় তেল আবিব। ইরানের কোন ক্ষয়ক্ষতি করতে না পারার দুঃখে পাল্টা এ হামলার দায়ও স্বীকার করেনি ইসরাইলি প্রতিরক্ষা বাহিনী। এই অবস্থায় কূটনীতির দুর্দান্ত এক গুগলি খেলে দেয় তেহরান। রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, ইরানের দাবি, মিসাইল নয়, ড্রোন হামলা হয়েছে। এবং এ হামলার সঙ্গে ইসরাইলের সম্পৃক্ততা নিয়েও তারা নিশ্চিত নয়।

আসলে মেধাবী জাতি ইরান পরিস্থিতির সুবিধা লুটে নিয়েছে। তেহরানের প্রতিক্রিয়াকে কূটনীতির জয় দেখতে পাচ্ছেন আন্তর্জাতিক বিশ্লেষকরা। তাদের মনে তেহরানের বক্তব্যের মধ্যেই নিহিত রয়েছে শান্ত হবার আহ্বান। ইঙ্গিত দিয়েছে ইসরাইলের এই পাল্টা হামলার পাল্টা না দেয়ার। বলা হচ্ছে, সর্বাত্মক যুদ্ধ এড়াতে কাজ করা কূটনীতিকদের সফল প্রচেষ্টার ইঙ্গিত দিচ্ছে ইসরাইলের সীমিত পাল্টা ও ইরানের নিঃশব্দ প্রতিক্রিয়া।

israel-iran3

এখনো ইরানের নেতারা বা সামরিক বাহিনী এ বিষয়ে কোনো আনুষ্ঠানিক বক্তব্য দেয়নি। রাষ্ট্রীয় গণমাধ্যমেও খুব বেশি গুরুত্ব পায়নি এই হামলার বিষয়টি। ইরানের এক জ্যেষ্ঠ কর্মকর্তা রয়টার্সকে জানিয়েছেন, আপাতত ইসরায়েলের বিরুদ্ধে পাল্টা হামলা চালানোর কোনো পরিকল্পনা নেই তেহরানের। আর বিবিসি বলেছে, এই হামলার মাধ্যমে ইসরাইল একটি বার্তা দিয়েছে- চাইলে তারা ইরানের ভেতরে হামলা চালাতে সক্ষম।

ইসরাইলি গণমাধ্যমে ৩০ এপ্রিল পর্যন্ত অপেক্ষার কথা বলা হলেও শুক্রবার ইরানে মিসাইল হামলার বিষয়ে আগাম তথ্য পেলেও এই পরিকল্পনায় সমর্থন জানায়নি আমেরিকা। এ বিষয়টি সম্পর্কে অবগত আছেন এমন সূত্র ও এক মার্কিন কর্মকর্তার বরাত দিয়ে শুক্রবার এনবিসি ও সিএনএন জানিয়েছে, হামলা চালানোর আগে ওয়াশিংটনের কাছে বার্তা পাঠিয়েছে ইসরাইল। তবে এনিয়ে কোন মন্তব্য করেনি হোয়াইট হাউস।

Advertisement

এদিকে, ইরানে ইসরাইলের হামলার খবরের পর শুক্রবার এশিয়ার শেয়ার ও বন্ডের দাম কমেছে। এ ঘটনায় স্বর্ণ ও অপরিশোধিত তেলের দাম লাফিয়ে বেড়েছে। এছাড়া ইসরাইলের পাল্টা হামলার ঘটনায় মধ্যপ্রাচ্যে বড় সংঘাতের উদ্বেগ আরও বেড়েছে। যদিও বিশ্লেষকরা বলছেন, ইরানের বিরুদ্ধে পূর্ণ মাত্রায় যুদ্ধে ঝুঁকি নিতে চাইবে না ইসরাইল, দিনশেষে নিজের ভালো পাগলেও বুঝে।