জল উৎসবে মাতোয়ারা হলো হাজারো মারমা তরুণ তরুণী (ভিডিও)

SHARE

ওয়ার্ল্ড ক্রাইম নিউজ ২৪.কম,(ভিডিও),বিনোদন প্রতিনিধি ,মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১ : সাংগ্রাঁঁইমা ঞিঞি ঞাঞা রিকজাইগাইপামে/ওও ঞি কো রো ওও মি ম্রি রো/ লাগাই লাগাই/ চুইপ্যগাইমেলেহ্। অর্থাৎ নববর্ষে সবাই মিলে এক সমানে এক সাথে জল খেলিতে যায়, ও ও ভাইয়েরা ও ও বোনেরা, খুশিতে মিলিত হয়।

Advertisement

মারমা সম্প্রদায়ের সাংগ্রাই  জল উৎসবের অন্যতম জনপ্রিয় গানটি গেয়ে যখন মারমা শিল্পীরা সাংস্কৃতিক অনুষ্ঠানের শুভ সূচনা করলেন ঠিক সেই সময়ে হাজার হাজার লোকের কলরবে মুখরিত হয়ে উঠে চিংম্রং বৌদ্ধ বিহার মাঠ।

সোমবার (১৫ এপ্রিল)  চিংম্রং বৌদ্ধ বিহার মাঠে অনুষ্ঠিত হলো এই সাংগ্রাই রিলংপোয়ে উৎসব ২০২৪। নববর্ষকে বরণ এবং পুরনো বছরকে বিদায় উপলক্ষে পার্বত্য চট্টগ্রামে বসবাসরত মারমা সম্প্রদায় সাংগ্রাই জল উৎসব বা সাংগ্রাই রিলং পোয়ে উৎসব উদযাপন করে থাকে।

এ উপলক্ষে মারমা সম্প্রদায়ের ঐতিহ্যবাহী খেলাধুলা, সাংস্কৃতিক অনুষ্ঠান, সাংগ্রাই র‍্যালি, আলোচনা সভা  এবং জলকেলী অনুষ্ঠিত হয়। মারমা যুবক যুবতীরা একে অপরের প্রতি জল ছিটিয়ে পুরানো বছরের দুঃখ, গ্লানি, বেদনাকে ভুলে সামনের দিকে এগিয়ে যাওয়ার সংকল্প করে।

সাংগ্রাই রিলংপোয়ে  উৎসব উপলক্ষে বিহার সংলগ্ন মাঠে  সকাল  সাড়ে ১০ টায় আলোচনা সভায়  প্রধান অতিথির বক্তব্য রাখেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও রাঙামাটির সংসদ সদস্য দীপংকর তালুকদার। এসময় তিনি বলেন,  বিভিন্ন সম্প্রদায়ের মধ্যে বিভিন্ন উৎসবে মেল বন্ধন হয়, এটাই আমাদের সংস্কৃতির প্রধান অনুষঙ্গ।

Advertisement

জল উৎসব উদযাপন কমিটির আহবায়ক ও চিৎমরম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ওয়েশ্লিমং চৌধুরীর সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন কাপ্তাই ৪১ বিজিবির অধিনায়ক লে. কর্নেল আমীর হোসেন মোল্লা, কাপ্তাই ৫৬ বেঙ্গল এর অধিনায়ক লে. কর্নেল নুর উল্লাহ জুয়েল,  রাঙামাটি জেলা পরিষদ সদস্য অংসুইছাইন চৌধুরী,  উপজেলা নির্বাহী কর্মকর্তা মো মহিউদ্দিন, সাবেক জেলা পরিষদ সদস্য প্রকৌশলী থোয়াইচিং মং মারমা, রাজস্থলী সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার সাইফুল আহমেদ ভুইঞা।

পরে অতিথিরা বিহার সংলগ্ন মাঠে জলকেলী উৎসব এর উদ্বোধন করেন। শেষে মনোমুগ্ধকর মারমা সম্প্রদায়ের নৃত্য ও গান পরিবেশন করেন স্থানীয় শিল্পীরা।

 

অনুষ্ঠানের সঞ্চালনায় ছিলেন অ্যাডভোকেট হ্লাথোয়াই মারমা।

মূলত ১৫ এপ্রিল মূল সাংগ্রাই উৎসব উদযাপন হলেও গত ১৩ এপ্রিল থেকে চিংম্রং এলাকায় বসে বৈশাখী মেলা। দূর দূরান্ত থেকে এসে হরের রকম পণ্য নিয়ে প্রান্তিক ব্যবসায়ীরা তাদের পসরা সাজিয়েছেন বিহার সংলগ্ন মাঠে।

 

এদিকে আজ মঙ্গলবার (১৬ এপ্রিল) রাঙামাটি মারি স্টেডিয়ামে মারমা সাংস্কৃতিক সংস্থা মাসাস এর উদোগে অনুষ্ঠিত হবে সংগ্রাই জল উৎসব।