‘খুনিদের শাস্তির আওতায় আনতে হবে’

SHARE

Screenshot_5

ঢাকা: পুলিশ সুপার বাবুল আক্তারের স্ত্রী মিতুকে যারা হত্যা করেছে তাদের খুঁজে বের করে শাস্তির আওতায় আনার আহ্বান জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মো. নাসিম।

মঙ্গলবার ( জুন ৭) রাজধানীর স্পেকট্রা কনভেনশন সেন্টারে ” ম্যালেরিয়া: বর্তমান প্রেক্ষাপট ও ভবিষ্যত পরিকল্পনা ” শীর্ষক গোলটেবিল আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মো. নাসিম।

তিনি বলেন, এসপি বাবুল আক্তারের স্ত্রীকে কাপুরুষোচিতভাবে হত্যা করা হয়েছে। সন্তানের সামনে মাকে হত্যা করা হয়েছে। এটা কিছুতেই মেনে নেয়া যায় না। আমি অাশা করবো অতি দ্রুত স্বরাষ্ট্রমন্ত্রী এই খুনিদের খুঁজে বের করে শাস্তির আওতায় নিয়ে আসবেন।

তিনি আরো বলেন, একদিন অবশ্যই বাংলাদেশ ম্যালেরিয়া মুক্ত হবে। আমাদের স্বাস্থ্য ক্ষেত্রের অনেক উন্নয়ন হচ্ছে। গ্রামে গ্রামে গিয়ে এ ধরনের গোলটেবিলের আয়োজন করে সচেতনতা বাড়াতে হবে। স্বাস্থ্য সেবা খাতে বাংলাদেশ বিশ্বে রোল মডেল হয়ে গেছে।

মূল প্রবন্ধ উপস্থাপনকালে ব্র্যাক এর ওয়াশ ও ম্যালেরিয়ার প্রোগ্রাম হেড ডা. মোক্তাদির কবীর বলেন, ২০১৫ সালে ম্যালেরিয়াজনিত রোগে আক্রান্ত হয়ে ৪ লাখ ৩৮ হাজার মানুষ মারা গেছেন। এর মধ্যে বেশির ভাগই শিশু। ২০১৫ সালে ম্যালেরিয়ায় আক্রান্ত হয়ে ৩ লাখ ৬ হাজার শিশুর মৃত্যু হয়েছে। ৮০ শতাংশ ম্যালেরিয়া জনিত মৃত্যু সংগঠিত হয় বিশ্বের মাত্র ১৫টি দেশে। দক্ষিণ-পূর্ব এশিয়ার ম্যালেরিয়ার ঝুঁকিপূর্ণ মোট জনগোষ্ঠীর ১ দশমিক ৫ শতাংশ বসবাস করে বাংলাদেশে। ২০০০ সালের তুলনায় ২০১৫ সালে বিশ্বে ম্যালেরিয়া রোগের মৃত্যুর হার ৬০ শতাংশ ও অসুস্থতার হার ৩৭ শতাংশ কমেছে।

সেমিনারে অন্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদপ্তর, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের পরিচালক অধ্যাপক ডা. আবুল খায়ের মোহাম্মদ শামছুজ্জামান, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. দীন মো. নুরুল হক, সমকালের নির্বাহী সম্পাদক মুস্তাফিজ শফি।