ঊর্ধ্বমুখী শেয়ারবাজার

SHARE

60দেশের প্রধান পুঁজিবাজারে ঢাকা স্টক একচেঞ্জে (ডিএসই) কারিগরি ত্রুটির কারণে সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার নির্ধারিত সময়ে লেনদেন শুরু হয়নি। কারিগরি সমস্যার কারণে দেড় ঘণ্টা পর লেনদেন শুরু হয় দুপুর ১২ টায়, যা বিকাল ৪ টায় শেষ হয়। লেনদেন শুরুতে কারিগরি ত্রুটির কবলে পড়লেও দিন শেষে ডিএসইতে সূচকের উত্থান ধারায় লেনদেন শেষ হয়েছে। এদিন সূচকের সঙ্গে ডিএসইতে লেনদেন বেড়েছে। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই)একই চিত্র লক্ষ্য করা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, রোববার দিনশেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৬৫ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৫৯৬ পয়েন্টে অবস্থান করছে। এছাড়া শরীয়া সূচক ডিএসইএস ১৫ পয়েন্ট বেড়ে ১ হাজার ১০৭ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ২৪ পয়েন্ট বেড়ে ১ হাজার ৭৪৫ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে টাকায় লেনদেন হয়েছে ৪৩০ কোটি ৬৫ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। যা আগের কার্যদিবসের চেয়ে ২৭ কোটি টাকা বেশি। বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হয়েছিল ৪০৩ কোটি টাকা।

রোববার ডিএসইতে মোট ৩১৩ টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ২৩৫টির,  কমেছে ৪৯ টির আর অপরিবর্তিত আছে ২৯টি প্রতিষ্ঠানের শেয়ার দর।

অপরবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএসসিএক্স ৮৩ পয়েন্ট বেড়ে ৮ হাজার ৫০০ পয়েন্টে অবস্থান করছে। এছাড়া সিএসই৫০ সূচক ৮ পয়েন্ট বেড়ে ১ হাজার ১৬ পয়েন্টে, সিএসই৩০ সূচক ৫৪ পয়েন্ট বেড়ে ১২ হাজার ২৮৭ পয়েন্টে, সিএএসপিআই সূচক ১৩৭ পয়েন্ট বেড়ে ১৩ হাজার ৯৭২ পয়েন্টে এবং সিএসআই শরিয়াহ সূচক ৮ পয়েন্ট বেড়ে ৯৬৯ পয়েন্টে দাঁড়িয়েছে।

সিএসইতে মোট ২৩৪ টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৬০টির, কমেছে ৪৩টির আর অপরিবর্তিত আছে ৩১টি কোম্পানির শেয়ার দর। টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৩১কোটি টাকা।