পাল্টা হামলার ছক চূড়ান্ত করলো ইসরায়েল (ভিডিও)

SHARE

ওয়ার্ল্ড ক্রাইম নিউজ ২৪.কম,(ভিডিও),আন্তর্জাতিক প্রতিনিধি ,সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ২ বৈশাখ ১৪৩১ : ইসরায়েলের মূল ভূখণ্ডে ইরানের হামলার জবাবে এবার দেশটিতে পাল্টা হামলার ছক চূড়ান্ত করেছে তেল আবিব। গত শনিবার (১৩ এপ্রিল) গভীর রাতে ইসরায়েলে ক্ষেপণাস্ত্র হামলার জবাবে এই পাল্টা হামলার পরিকল্পনা করেছে দেশটির যুদ্ধবিষয়ক বিশেষ মন্ত্রিসভা। স্থানীয় সময় রোববার রাতে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) বিষয়টি জানিয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম টেলিগ্রাফের প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

Advertisement

এর আগে, ১ এপ্রিল সিরিয়ার রাজধানী দামেস্কে ইরানি কনস্যুলেটে বিমান হামলা চালায় আইডিএফ। এতে ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর (আইআরজিসি) আল-কুদস ফোর্সের দুই শীর্ষ জেনারেলসহ ১১ জন নিহত হন। আনুষ্ঠানিকভাবে কেউ এই হামলার দায় স্বীকার না করলেও ইসরায়েলকেই এর জন্য দায়ী করে মধ্যপ্রাচ্যে অন্যতম সামরিক শক্তিধর দেশ ইরান।

জবাবে শনিবার রাতে ইসরায়েলের মূল ভূখণ্ড লক্ষ্য করে একযোগে দুই শতাধিক ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালায় তেহরান। গতকাল শনিবার রাতে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) জানায়, ইরান ইসরায়েলকে লক্ষ্য করে ড্রোন ও ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করে। সেই হামলায় ইসরায়েলের একটি গোয়েন্দা কেন্দ্র ও একটি বিমান ঘাঁটি ধ্বংস করার দাবি করেছে ইরান।

এবার ইরানি হামলার পাল্টা জবাব দেওয়ার পরিকল্পনা করেছে ইসরায়েল। আইডিএফ গতকাল রোববার রাতে জানিয়েছে, পশ্চিমা বিশ্বের নেতাদের সতর্কবার্তা সত্ত্বেও ইসরায়েল ইরানে হামলার পরিকল্পনা চূড়ান্ত করেছে। আইডিএফ বলেছে, ‘পশ্চিমা নেতাদের সতর্কতা সত্ত্বেও যুদ্ধবিষয়ক মন্ত্রিসভা (ইরানের বিরুদ্ধে) আক্রমণাত্মক ও প্রতিরক্ষামূলক উভয় পদক্ষেপই অনুমোদন করেছে।’

Advertisement

ইরানের ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলার পর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের বাধায় ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু তাৎক্ষণিক প্রতিশোধ নেয়া থেকে বিরত ছিলেন। একই সঙ্গে নেতানিয়াহুকে পরবর্তী সামরিক ব্যবস্থা ও পদক্ষেপ নেয়ার বিষয়ে  ‘সতর্কতার সঙ্গে ভাবারও’ পরামর্শ দেন বাইডেন।

ওয়াশিংটনের পরামর্শ মেনে তেল আবিব যদিও তাৎক্ষণিকভাবে  আক্রমণ করেনি, তবে ইসরায়েল জানিয়েছে, ইরানের ভূখণ্ডে যথাযথ সময়ে পাল্টা হামলার অধিকার রয়েছে ইসরায়েলের। জাতিসংঘে পাঠানো এক চিঠিতে ইসরায়েল আরও বলেছে, ইসরায়েলের মূল ভূখণ্ডে আক্রমণের মধ্য দিয়ে বিপৎসীমার সব রেখাই অতিক্রম করেছে তেহরান।

Advertisement

এদিকে, টাইমস অব ইসরায়েলের প্রতিবেদনে বলা হয়েছে, রোববার ইরানি হামলার জবাব দেওয়ার বিষয়টি নির্ধারণ করতে অন্তত তিন ঘণ্টা ধরে বৈঠক করেছে ইসরায়েলি যুদ্ধ মন্ত্রিসভা। তবে এই দীর্ঘ বৈঠকেও ৫ সদস্যবিশিষ্ট মন্ত্রিসভা হামলার সময় ও ধরন নির্ধারণে ঐক্যমতে পৌঁছাতে ব্যর্থ হয়। তবে খুব শিগগিরই এই বৈঠক ফের শুরু হবে।