ইসরায়েলে ইরানের হামলা, যা বলছেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী (ভিডিও)

SHARE

ওয়ার্ল্ড ক্রাইম নিউজ ২৪.কম,(ভিডিও),আন্তর্জাতিক প্রতিনিধি ,রোববার, ১৪ এপ্রিল ২০২৪, ১ বৈশাখ ১৪৩১ : ইসরায়েলে ইরানের ড্রোন ও ক্ষেপণাস্ত্র  হামলা নিয়ে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন বলেছেন, ইসরায়েলকে লক্ষ্য করে ইরান, ইরাক, সিরিয়া ও ইয়েমেন থেকে যে শত শত ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা চালানো হয়েছে তা ভূ-পাতিত করতে আমরা সাহায্য করেছি।

Advertisement

ইরানের এই হামলাকে বেপরোয়া ও নজিরবিহীন উল্লেখ করে এর নিন্দা করেন লয়েড অস্টিন। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনও এর কড়া নিন্দা জানিয়েছেন।

এক বিবৃতিতে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী বলেন, আমরা ইরানের সঙ্গে কোনো সংঘাত চাই না। তবে আমাদের সেনাদের রক্ষা ও ইসরায়েলের নিরাপত্তায় ব্যবস্থা নিতে দ্বিধা করবো না।

এদিকে ইসরায়েলে সরাসরি হামলায় উচ্ছ্বাস প্রকাশ করে মিছিলি করেছে শত শত ইরানি নাগরিক। দেশটির বিভিন্ন স্থানে এই মিছিল হয়েছে।

Advertisement

ইসরায়েলে চালানো হামলা উদযাপন করতে অনেকেই জড়ো হন তেহরানে অবস্থিত ব্রিটিশ দূতাবাসের সামনে। সেখানে বহু মানুষকে ইরানের পতাকা হাতে দেখা যায়। তাছাড়া ফিলিস্তিনিরে বড় একটি পতাকা নিয়ে অনেকেই জড়ো হন তেহরানের ফিলিস্তিন স্কয়ারে।

শনিবার (১৩ এপ্রিল) ইসরায়েলের ভূখণ্ডে সরাসরি ড্রোন ও ক্ষেপণাস্ত্র দিয়ে হামলা চালিয়েছে ইরান। ইরানের ইসলামিক রেভল্যুশনারি গার্ড কোর (আইআরজিসি) জানিয়েছে, স্থানীয় সময় শনিবার ইসরায়েলের ভূখণ্ড লক্ষ্য করে কয়েক ডজন ড্রোন ও ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে তারা। ‘ট্রু প্রোমিজ’ নামে অভিযানের আওতায় এসব ড্রোন ও ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছে।

Advertisement

এর আগে ১ এপ্রিল সিরিয়ার রাজধানীতে ইরানি কনস্যুলেটে হামলায় ইরানের দুই জেনারেলসহ ১৩ জন নিহত হন। কেউ দায়ভার স্বীকার না করলেও এ হামলা ইসরায়েল চালিয়েছে বলেই মনে করা হচ্ছে। এ ঘটনার পরপরই ইসরায়েলের বিরুদ্ধে কঠোর প্রতিশোধ নেয়ার হুমকি দেয় তেহরান।

সূত্র : এপি নিউজ

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন। ছবি : মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়