ইসরাইলে হামলা নিয়ে ইরানকে সতর্ক করলেন বাইডেন (ভিডিও)

SHARE

ওয়ার্ল্ড ক্রাইম নিউজ ২৪.কম,(ভিডিও),আন্তর্জাতিক প্রতিনিধি ,শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ৩০ চৈত্র ১৪৩০ : ‘আগামী ২৪ থেকে ৪৮ ঘণ্টার মধ্যে ইসরাইলে সরাসরি হামলা চালাতে পারে ইরান’ ওয়াল স্ট্রিট জার্নালের এমন প্রতিবেদনের পর হৈছৈ পড়ে গেছে বিশ্বজুড়ে।

Advertisement

এই উত্তেজনায় জলঢালার চেষ্ট করলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। বললেন, আমরা ইসরায়েলকে রক্ষা করতে প্রতিশ্রুতিবদ্ধ। এই রাষ্ট্রটির প্রতি সবসময় আমাদের সমর্থন থাকবে। ইসরায়েলকে রক্ষা করতে আমরা অবশ্যই সহযোগিতা করবো এবং ইরান কখনও (ইসরায়েলে হামলায়) সফল হতে পারবে না। ইসরায়েলে কোনো হামলা নয়- ইরানের উদ্দেশে আমার বার্তা এটুকুই।

ইরানের সম্ভাব্য হামলা নিয়ে ক্রমবর্ধমান উদ্বেগের মধ্যে শুক্রবার হোয়াইট হাউসে সাংবাদিকদের প্রশ্নের জবাব দেন বাইডেন। খবর বিসিসি, রয়টার্সসহ একাধিক আন্তর্জাতিক গণমাধ্যমের।

Advertisement

১২ দিন আগে সিরিয়ায় রাজধানী দামেস্কে ইরানের কনসুলেটে বিমান হামলা চালিয়ে দুই শীর্ষ কমান্ডারসহ বিপ্লবী গার্ডে সাত সদস্যকে হত্যা করে ইসরাইল। যদিও তেল আবিব আনুষ্ঠানিকভাবে হামলার দায় নেয়নি। তবে তেরহরান ও পশ্চিমা বিশ্বের দৃঢ় বিশ্বাস এই হামলায় ইসরাইল সরাসরি জড়িত ছিলো।

হামলার পর থেকেই প্রতিশোধের হুমকি দিতে শুরু করে। হুমকির সিরিজে তটস্থ হয়ে উঠেন ইসরাইলি নেতা ও মধ্যপ্রাচ্যের কসাই বেনিয়ামিন নেতানিয়াহু। ঊর্ধ্বতন মার্কিন কর্মকর্তারাও ইঙ্গিত দেন, মধ্যপ্রাচ্যে ইসরাইলি বা আমেরিকান লক্ষ্যবস্তুর বিরুদ্ধে ইরানের প্রতিশোধমূলক হামলা আসন্ন বলে বিশ্বাস করা হচ্ছে।

হামলার আশঙ্কায় ইসরাইলে মার্কিন দূতাবাস বৃহস্পতিবার নিরাপত্তা সতর্কতা জারি করে কর্মচারি এবং তাদের পরিবারের সদস্যদের রাজধানীর বাইরে ভ্রমণ না করার জন্য সতর্ক করেছে। একই দিনে ইসরাইলে ছুটে গেছে মধ্যপ্রাচ্যে সামরিক অভিযানের দায়িত্বে থাকা মার্কিন জেনারেল মাইকেল এরিক কুরিলা।

Advertisement

এই পরিস্থিতিতে সম্ভাব্য ইরানি হামলার জন্য প্রস্তুতি নিচ্ছে ইসরাইলও। হামলার ভয়ে শুক্রবার সতর্ক অবস্থায় ছিল ইহুদিবাদী দেশটি। মধ্য ইসরাইলের একটি বিমানঘাঁটি পরিদর্শনের সময় দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, তারা একাধিক ফ্রন্টে চ্যালেঞ্জিং সময় পার করছেন।