মানুষ মুক্তভাবে কথা বলতে পারছে না: ফখরুল (ভিডিও)

SHARE

ওয়ার্ল্ড ক্রাইম নিউজ ২৪.কম (টিভি),ঢাকা প্রতিনিধি,মঙ্গলবার, ২৬ মার্চ ২০২৪  : মুক্তিকামী বাঙালি ভেবেছিল যুদ্ধের মধ্যদিয়ে যে দেশ তৈরি হবে সেই রাষ্ট্রের মালিক হবেন তারা, কিন্তু  মানুষ এখন মুক্তভাবে কথা বলতে পারছে না বলে অভিযোগ করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

সোমবার দুপুরে রাজধানীর নয়াপল্টনে মহান স্বাধীনতা দিবস উপলক্ষে মুক্তিযোদ্ধা সমাবেশে এ অভিযোগ করেন মির্জা ফখরুল।

Advertisement

ফখরুল বলেন, ১৯৭১ সালে যে আকাঙ্ক্ষা নিয়ে বাঙালি অস্ত্র হাতে তুলে নিয়েছিল সেই আকাঙ্ক্ষা আজও পূরণ হয়নি। মুক্তিকামী বাঙালি ভেবেছিল যুদ্ধের মধ্য দিয়ে যে দেশ তৈরি হবে সেই রাষ্ট্রের মালিক হবেন তারা। কিন্তু বাস্তবতা ভিন্ন। মানুষ এখন মুক্তভাবে কথা বলতে পারছে না। অন্যদিকে সরকার রাষ্ট্রীয় সব প্রতিষ্ঠানকে সরকার ভেঙে চুরমার করে দিয়েছে।

তিনি আরও বলেন, যে চেতনা নিয়ে স্বাধীনতা যুদ্ধ হয়েছিল গণতান্ত্রিক বাংলাদেশের জন্য, ৫২ বছর পরে সে স্বপ্ন আজ ভুলন্ঠিত। বাংলাদেশের মানুষ কথা বলার অধিকার হারিয়ে ফেলেছে। সরকার সংবিধানে কাটাছেঁড়া করেছে নিজেদের স্বার্থে। সেখানে একটি দল, পরিবার ছাড়া কিছুই নেই।

Advertisement

মির্জা ফখরুল বলেন, সরকার সুপরিকল্পিতভাবে গত দুই নির্বাচনের মতো এবার আরও নাটক করে নির্বাচন করেছে। এই নির্বাচনকে বাংলাদেশের মানুষ ও আন্তর্জাতিক অঙ্গন কেউ গ্রহণ করেনি। আওয়ামী লীগের নৈতিক অধিকার নেই ক্ষমতায় থাকার। আওয়ামী লীগ ছদ্মবেশী গণতন্ত্রের কথা বলে একদলীয় শাসনব্যবস্থা কায়েম করেছে।

mirza fakrul1

তিনি বলেন, ফ্যাসিস্ট সরকারের বিরুদ্ধে আন্দোলন সহজ নয়। ২২ জন গত দু বছরে প্রাণ দিয়েছে। হাজার হাজার নেতাকর্মী কারাগারে। মিথ্যা মামলা দিয়ে বিএনপির তৃণমূলের নেতাকর্মীদের ঘরছাড়া করে রেখেছে। ১৫০০ নেতাকর্মীকে কারাদণ্ড দেয়া হয়েছে।

ছাত্রদলের নেতাকর্মীদের তিনি বলেন, শুধু স্লোগান দিলে হবে না, ক্যাম্পাসে সংগঠিত হতে হবে। ভয়াবহ শক্তিশালী করতে হবে। সাহস বুকে তৈরি করে রাজপথে অনড় থাকার প্রস্তুতি নিতে হবে। সামাজিক যোগাযোগ মাধ্যমকে প্রতিরোধের হাতিয়ার হিসেবে ব্যবহার করুন।

Advertisement

বিএনপির মহাসচিব বলেন, যেখানে মানুষ তিনবেলা খাবার জোটাতে পারছে না। সেখানে দেশ থেকে হাজার হাজার কোটি টাকা পাচার হয়ে যাচ্ছে, সেই দায়ও সরকার নিচ্ছে না। তারা মেনে নিচ্ছে না, তাদের অক্ষমতা ও দুর্নীতির কারণেই বিপুল অংকের টাকা লুট হয়ে যাচ্ছে। রমজান মাস মানুষ খাবার কিনতে পারছে না। ১৪ বিলিয়ন ডলার লুট হয়েছে। ব্যাংক একীভূত করা হচ্ছে আরেকটি দুর্নীতি করতে, এই একীভূতকরণও একটা দুর্নীতির ফাঁদ।