ছিনতাই হওয়া জাহাজ থেকে জলদস্যুদের নেয়া হচ্ছে ভারত, দেয়া হবে শাস্তি(ভিডিও)

SHARE

ওয়ার্ল্ড ক্রাইম নিউজ ২৪.কম (টিভি),আন্তর্জাতিক প্রতিনিধি,বৃহস্পতিবার, ২১ মার্চ ২০২৪  :সোমালিয়ার উপকূল থেকে ছিনতাই হওয়া জাহাজ থেকে আটক ৩৫ সোমালি জলদস্যুকে ভারতে নেয়া হচ্ছে। ভারতীয় নৌবাহিনীর সদস্যদের হাতে আটক এই দস্যুদের বিচারের মুখোমুখি করা হবে। বার্তা সংস্থা রয়টার্সকে দেয়া এক সাক্ষাৎকারে এ তথ্য জানিয়েছেন ভারতের নৌবাহিনীর এক কর্মকর্তা।

Advertisement

রয়টার্স সোমালিয়ার উপকূল থেকে ছিনতাই হওয়া জাহাজ থেকে আটক ৩৫ সোমালি জলদস্যুকে ভারতে নেয়া হচ্ছে। ভারতীয় নৌবাহিনীর সদস্যদের হাতে আটক এই দস্যুদের বিচারের মুখোমুখি করা হবে। বার্তা সংস্থা রয়টার্সকে দেয়া এক সাক্ষাৎকারে এ তথ্য জানিয়েছেন ভারতের নৌবাহিনীর এক কর্মকর্তা।

এসময় জলদস্যুদের বিরুদ্ধে কী ধরনের অভিযোগ আনা হবে, তা তাৎক্ষণিকভাবে পরিষ্কার নয় বলে জানান তিনি। এর আগে, গত শনিবার (১৬ মার্চ) ভারতীয় নৌবাহিনীর কমান্ডোরা সোমালি জলদস্যুদের হাত থেকে মাল্টার পতাকাবাহী বাণিজ্যিক জাহাজ এমভি রুয়েন উদ্ধার করে।

Advertisement

পাশাপাশি জাহাজে থাকা ৩৫ জলদস্যুকে আত্মসমর্পণে বাধ্য করে কমান্ডোরা। যদিও ওই জাহাজ থেকে গুলি ছোঁড়ে দস্যুরা।

জানা গেছে, ২০২৩ সালের ১৪ ডিসেম্বর সোকোত্রা থেকে ৪৫০ নটিক্যাল মাইল পূর্বে উত্তর আরব সাগরে মাল্টার এই জাহাজটি ছিনতাই করে সোমালি দস্যুরা। রয়টার্স বলছে, সোমালিয়ার জলদস্যুদের এই ধরনের ছিনতাইয়ের ঘটনা সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছিল ২০১১ সালে। ওই সময় সোমালি জলদস্যুদের কারণে বিশ্ব অর্থনীতিতে প্রায় ৭০০ কোটি ডলারের ক্ষতি হয়। এর মধ্যে কয়েক মিলিয়ন ডলার তাদের কাছে গিয়েছিল মুক্তিপণ হিসেবে। ২০১৭ সালের পর সোমালি জলদস্যুদের হাতে এটিই প্রথম বাণিজ্যিক জাহাজ ছিনতাইয়ের ঘটনা ছিল।

Advertisement

জলদস্যুদের ছিনতাইয়ের ঘটনা সর্বোচ্চে পৌঁছানোর ওই সময় ভারতের নৌবাহিনী বড় ধরনের হামলায় জড়িত জলদস্যুদের বিচার ও কারাগারে বন্দি করতো। কিন্তু সাম্প্রতিক সময়ে ভারতীয় নৌবাহিনী আটককৃত জলদস্যুদের সমুদ্রে ছেড়ে দেয়ার উদ্যোগ নিয়েছে। দেশটির নৌবাহিনীর ওই কর্মকর্তা বলেছেন, এমভি রুয়েন ছিনতাইয়ে জড়িত জলদস্যুদের বিচারের মাধ্যমে কয়েক বছর পর প্রথমবারের মতো ফের জলদস্যুদের বিচার করবে ভারত।

(ছিনতাইকৃত জাহাজ এমভি রুয়েন উদ্ধার অভিযানের সময় ভারতীয় নৌবাহিনীর হাতে আটক দস্যুদের ডেকে বসিয়ে নেয়া হয়। ছবি: রয়টার্স)