রোজা রেখে কি ইনহেলার ব্যবহার করা যাবে? (ভিডিও)

SHARE

ওয়ার্ল্ড ক্রাইম নিউজ ২৪.কম (টিভি),স্বাস্থ্য ডেস্ক,রোববার, ১৭ মার্চ ২০২৪  : অনেকেরই শ্বাসকষ্টজনিত রোগে ভুগে থাকেন। যেমন- অ্যাজমা ও ফুসফুসের প্রদাহ, সিওপিডি ও কাশি ইত্যাদি। এসব রোগের জন্য সাধারণত ইনহেলার ব্যবহার করা হয়। যা মুখ দিয়ে গ্রহণ করতে হয়।

Advertisement

ইনহেলার কী?

ইনহেলার হচ্ছে শ্বাসের মাধ্যমে ওষুধ গ্রহণের জন্য ছোট্ট একটি যন্ত্র। এতে সালবিউটামল বা সালমেটেরল বা স্টেরয়েডজাতীয় ওষুধ থাকে। এই ওষুধ এমনভাবে প্রক্রিয়াজাত থাকে, যা গ্যাস হিসেবে মুখ দিয়ে গ্রহণ করতে হয়। ওষুধ মিশ্রিত গ্যাস শ্বাসনালীতে প্রবেশ করার পর শ্বাসনালীর সংকোচন প্রতিরোধ হয়।

Advertisement

এখন প্রশ্ন হচ্ছে ইনহেলার ব্যবহারে কি রোজা ভাঙে?
 
ইনহেলার নিলে রোজা ভেঙে যায় কি-না, এ বিষয়ে মতবিরোধ ছিল। তবে পরে বিশ্বের বড় বড় মুসলিম স্কলার একমত হয়েছেন যে, যদি দীর্ঘমেয়াদি স্বাস্থ্যের অবস্থা যেমন- অ্যাজমা ও সিওপিডি সমস্যা থাকে এবং সে যখন রোজা রাখে তখন ইনহেলার আকারে নেয়া অ্যাজমা ও সিওপিডি ওষুধগুলো রোজা ভঙ্গ করে না। এ বিষয়ে বিভিন্ন মেডিকেল জার্নালও প্রকাশিত হয়েছে।
যদি কেউ তার রোজার অংশ হিসেবে সঠিকভাবে ওষুধ গ্রহণ না করাকে বেছে নেন, তবে তার অ্যাজমা ও সিওপিডি লক্ষণগুলো আরও খারাপ হতে পারে। সেক্ষেত্রে রোজা রাখা আরও কঠিন হয়ে যাবে। মূল কথা ইনহেলার খাদ্যের পরিপূরক নয়।

Advertisement

 
ইনহেলার ব্যবহারের নিয়ম
 
বেশিরভাগ অ্যাজমা ও সিওপিডির প্রতিরোধক ওষুধগুলো দিনে দুবার নিতে হয়। এক্ষেত্রে চিকিৎসকের সঙ্গে আলোচনা করে রোগীরা সেহরি ও ইফতারের সময় ভাগ করে নিতে পারেন। এ ছাড়া সালবিউটামল–জাতীয় ইনহেলার যেগুলো উপসর্গ অনুযায়ী নিতে হয়, সেগুলোও রোজা রাখা অবস্থায় নিলে রোজা ভেঙে যাবে না।
যেহেতু হাঁপানি নিয়ন্ত্রণ রাখার প্রতিরোধক ইনহেলার, তাই চিকিৎসক দিলে সেটি নিয়ম অনুযায়ী ব্যবহার করা উচিত। এ ছাড়া এটি ব্যবহারে ধর্মীয়ভাবে কোনো বাধ্যবাধকতা নেই।
ইনহেলার হচ্ছে শ্বাসের মাধ্যমে ওষুধ গ্রহণের জন্য ছোট্ট একটি যন্ত্র। এতে সালবিউটামল বা সালমেটেরল বা স্টেরয়েডজাতীয় ওষুধ থাকে। ছবি: সংগৃহীত