নারীর কপালে বাঁকা টিপ, রহস্যটা কী (ভিডিও)

SHARE

ওয়ার্ল্ড ক্রাইম নিউজ ২৪.কম (টিভি),বিনোদন প্রতিনিধি,বুধবার, ০৬ মার্চ ২০২৪  : কাজল চোখের মেয়ের কপালে জ্বলজ্বলে লাল টিপ দেখেই অভ্যস্ত আপনার চোখ; আর তাই বাঙালি নারীর সাজসজ্জায় গুরুত্বপূর্ণ অনুষঙ্গ হয়ে উঠেছে টিপ। কিন্তু কদিন ধরে কপালের টিপটাকে সরিয়ে এদিক-ওদিক করে পরছেন সৌন্দর্য সচেতন নারীরা। বাস্তবে না হলেও, সেটি প্রকাশ পাচ্ছে বিভিন্ন সামাজিক যোগাযোগ মধ্যামের পোস্টে। হঠাৎ করেই কেনই বা বাঁকা করে তারা পরছেন এই টিপ?

Advertisement

অভিনব এমন কায়দায় টিপের মুখছবি সামাজিক মাধ্যমে প্রকাশ করছেন দেশের শীর্ষ নারী তারকারা। সঙ্গে হ্যাশট্যাগ জুড়ে দিচ্ছেন #OddDotSelfie। হঠাৎ কেন এই হ্যাশট্যাগ সেলফি! জানা গেছে, আট মার্চ নারী দিবসকে সামনে রেখে নারী নির্যাতন প্রতিরোধে জনমত গড়ে তোলার লক্ষ্যেই সামাজিক মাধ্যমে এই ইভেন্টের সূচনা করেছেন তারা। কীভাবে এর সূচনা হলো, এবার সেটা জেনে নেয়া যাক।

mark 2

গেলো তিন মার্চ এই প্রতিবাদে শামিল হওয়ার জন্য ফেসবুকে নিজের দেয়ালে একটি পোস্ট করে আহবান জানান নাট্যজন সারা যাকের। যেখানে তিনি নিজেও একটি ‘অড ডট সেলফি’ প্রকাশ করেন। সঙ্গে ছবিটি তোলার একটি টিউটোরিয়ালও দেন।

 

Advertisement

এর আগে-পরেও একইভাবে বাঁকা টিপ পড়ে নারী নির্যাতনের বিরুদ্ধে প্রতিবাদে শামিল হয়েছেন জয়া, মম, তিশা, নাবিলা, মিথিলা, সারাহ আলমের মতো অভিনয়শিল্পীরা।

mark 3

‘হ্যাস ট্যাগ অড ডট সেলফি’র এই ক্যাম্পেইন নিয়ে নাট্যজন সারা যাকের জানান, দেশের নারীরা প্রতিদিন ঘরে বাইরে নানাভাবে নির্যাতনের শিকার হচ্ছে। কিন্তু সে অনুপাতে এটা নিয়ে কোনো প্রতিবাদ হচ্ছে না। সবাই মিলে সোচ্চার হওয়ার এখনই সময়। এ সময়, কোনো নারীকে নির্যাতিত হতে দেখলে সবাইকে গলার স্বর চড়িয়ে প্রতিবাদ করার আহবানও জানান তিনি।

Advertisement

কপালে বাঁকা টিপ পরে সেলফি পোস্ট করে দুই বাংলার জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসান লেখেন, টিপ দিয়ে আমরা নারীরা নিজেদের শোভন করে তুলি। সোশ্যাল মিডিয়ায় আমাদের টিপ পরা হাসি হাসি মুখের ছবিতে লাইক পড়তে থাকে। কিন্তু ঘরের ভেতরেও কি আমাদের সবার ছবিটা এই রকম?

mark 4

সেই পোস্টে জয়া আরো লেখেন, দেশে প্রতি তিনজন নারীর একজন সহিংসতার শিকার। রক্তে মেখে যাচ্ছে তাঁদের শোভন সৌন্দর্য। স্খলিত হয়ে পড়ছে টিপ। বিশিষ্ট এ অভিনেত্রী পোস্ট শেষ করেন নারীদের মানুষের মর্যাদা চেয়ে। বাঁকা টিপের ছবি দিয়ে জনপ্রিয় অভিনেত্রী নুসরাত ইমরোজ তিশাও লেখেন, আমাদের সমাজে নারীদের শেখানোই হয় নীরবে সহ্য করতে। কিন্তু আমরা চাই, এই ট্যাবু ভেঙে আওয়াজ তুলুক প্রতিটি নারী।

Advertisement

প্রতিবাদে অংশ নেয়া নাট্যকর্মী ফৌজিয়া করিম অনু জানান, পরিবারে নারীর প্রতি সহিংসতা যেমন বাড়ছে তেমনি সাম্প্রতিক বছরগুলোতে অনলাইনে এই হয়রানির মাত্রা বেড়েছে। কিন্তু কোনো প্রতিবাদ দেখা যাচ্ছে না। যেকোনো নির্যাতনের শিকার হলে নারীরা বেশিরভাগ সময় তা মুখ বুজে সহ্য করে নেন। কিন্তু নারীর প্রতি সহিংসতা নারীরা মুখ খুললেই বন্ধ হবে। তাই আমি এই প্রতিবাদে যোগ দিয়েছি।

mark 5

বাংলাদেশে প্রতি তিনজনে একজন নারী ঘরে বাহিরে নানাভাবে নির্যাতনের শিকার হচ্ছে। এই নারীরা আর কেউ নয়, আমার আপনার প্রতিবেশী, সহকর্মী, বোন, বন্ধু কিংবা আপনি নিজেই।

Advertisement

কিন্তু সেই অনুপাতে সবাই মিলে এটা নিয়ে কোনো প্রতিবাদ হচ্ছে না। কারণ আমাদের সমাজে নারীদের শেখানো হয় চুপচাপ নীরবে সহ্য করতে। কিন্তু এভাবে আর কত দিন? আমরা চাই আওয়াজ তুলুক প্রতিটি নারী, ভেঙে ফেলুক এই ট্যাবু। প্রতিবাদের মাধ্যমে রুখে দিক নারীর প্রতি সহিংসতা।