রাজবাড়ী থেকে ভারত যাচ্ছে ওরশ স্পেশাল ট্রেন (ভিডিও)

SHARE

ওয়ার্ল্ড ক্রাইম নিউজ ২৪.কম (টিভি),বিশেষ প্রতিনিধি,বুধবার, ১৪ ফেব্রুয়ারি ২০২৪ : ভারতের পশ্চিমবঙ্গ মেদিনীপুরের জোড়া মসজিদে ১২৩তম বার্ষিক ওরস শরিফ উপলক্ষে এ বছর রাজবাড়ী থেকে দুই হাজার দুইশ’র বেশি যাত্রী নিয়ে ছেড়ে যাবে একটি ওরস স্পেশাল ট্রেন।

Advertisement

বুধবার রাত ১০টায় রাজবাড়ী রেলস্টেশন থেকে ২৪টি বগি সংবলিত ট্রেনটি ভারতের উদ্দেশে যাত্রা শুরু করবে এবং ওরস শেষে ট্রেনটি ফিরে আগামী ১৯ ফেব্রুয়ারি।

Advertisement

আঞ্জুমান-ই-কাদেরীয়া রাজবাড়ীর সাধারণ সম্পাদক আব্দুল আজিজ কাদেরী খোকন জানান, ওরশ শরিফে যোগ দিতে এ বছর এক হাজার তিনশ’ ১৬ জন পুরুষ, আটশ’ ৫২ জন নারী এবং ৮৩ জন শিশুসহ মোট দুই হাজার দুইশ’ ৫১ জন যাত্রী নিয়ে ট্রেনটি ছেড়ে যাবে। ওরশ শেষে আগামী ১৯ ফেব্রুয়ারি রাজবাড়ী ফিরে আসবে ট্রেনটি।

train 2

রাজবাড়ীর রেলওয়ের স্টেশন মাস্টার তন্ময় কুমার দত্ত জানান, আগামী শনিবার ভারতের পশ্চিম বঙ্গের মেদিনীপুরের হয়রত আলী আব্দুল কাদের সামশুল কাদের সৈয়দ শাহ্ মোরশেদ আলী আল্ কাদেরী আল হাসানী ওয়াল হুসাইনী আল্ বাগদাদী আল মেদিনীপুরী (আ:)-এর ১২৩ তম বার্ষিক ওরশ শরীফ উদ্‌যাপিত হবে।

Advertisement

তিনি আরও জানান, বাংলাদেশ ও ভারত সরকার যৌথভাবে ১৯০২ সাল থেকে এই স্পেশাল ট্রেনটি চলাচলের ব্যবস্থা করে আসছে। এর মধ্যে দেশভাগ হয়ে গেলেও ঐতিহ্য রক্ষায় দুই দেশের রেল কর্তৃপক্ষ এই সেবা চালু রেখেছে।

Advertisement

বাংলাদেশ ও ভারত সরকার যৌথভাবে ১৯০২ সাল থেকে ওরশ স্পেশাল ট্রেনটি চলাচলের ব্যবস্থা করে আসছে। তবে করোনা ভাইরাসের কারণে ২০২১ ও ২০২২ সালে ওরশ স্পেশাল ট্রেন যায়নি।