বয়স গোপন করা নেপাল অধিনায়ককে ছাড়পত্র দিল আইসিসি

SHARE

5188নিউজিল্যান্ডকে হারিয়ে এবারের অনুর্ধ্ব-১৯ বিশ্বকাপে সবচেয়ে বড় চমক তৈরী করেছিল নেপাল। শুধু চমক সৃষ্টি করাই নয়, সবাইকে তাক লাগিয়ে তারাই নিশ্চিত করে নিয়েছে অনুর্ধ্ব-১৯ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল। শেষ আটে নেপালিদের প্রতিপক্ষ স্বাগতিক বাংলাদেশ। তবে, সেমিফাইনালে ওঠার লড়াইয়ের আগে নতুন এক বিতর্কে জড়িয়ে গেলো নেপাল অধিনায়ক রাজু রিজাল। তিনি নাকি বয়স গোপন করে খেলছেন ছোটদের বিশ্বকাপে! তার প্রকৃত বয়স নাকি ২৫!

তবে, বাংলাদেশের মুখোমুখি হওয়ার আগে আপাতত স্বস্তির নিঃশ্বাস ফেলতে পারে নেপাল ক্রিকেট সমর্থকরা। কারণ, আইসিসির পক্ষ থেকে রাজু রিজালকে ছাড়পত্র দিয়ে দিয়েছে আইসিসি। আন্তর্জাতিক ক্রিকেট সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, তারা সব কাগজ-পত্র পরীক্ষা-নীরিক্ষা করে দেখেছে যে, রাজু রিজালের বয়স গোপন করার তথ্য সঠিক নয়। সুতরাং, অনুর্ধ্ব-১৯ বিশ্বকাপে খেলতে তার সামনে আর কোন বাধা রইলো না।

রাজু রিজালের বয়স পরীক্ষা-নীরিক্ষা করে এক বিবৃতিতে আইসিসি জানিয়েছে, ‘নেপালের ক্রিকেট সংস্থার (সিএএন) প্রধান নির্বাহীর সঙ্গে আইসিসি কথা বলেছে। কথা বলেছে সংশ্লিষ্ট খেলোয়াড় ও নেপালের টিম ম্যানেজারের সঙ্গে। সিএএন যেসব কাগজপত্র এই টুর্নামেন্ট শুরুর আগে জমা দিয়েছে, সেগুলো পর্যালোচনা করেছে। এই কাগজপত্রের মধ্যে আছে ওই খেলোয়াড়টির পাসপোর্ট এবং নেপাল সরকারের সত্যায়িত জন্ম সনদ, একই সঙ্গে আছে বয়সের হলফনামাও।’

আইসিসির কাছে জমা দেয়া কাগজপত্রে দেখা যাচ্ছে, রাজু রিজালের জন্ম ১৯৯৬ সালের ২৬ সেপ্টেম্বর। আইসিসি কর্তৃক বেধে দেয়া নিয়ম অনুযায়ী, এই টুর্নামেন্টে অংশ নিতে পারবে কেবল তারাই, যাদের জন্ম ১৯৯৬ সালের ১ সেপ্টেম্বরের পরে হয়েছে। সে হিসেবে রাজু রিজালের এই বিশ্বকাপে অংশ নিতে কোন সমস্যা নেই।

রাজু রিজালকে নিয়ে বিতর্কের সূচনা মূলতঃ একটি ফেসবুক পোস্টকে ঘিরে। ভারতীয় ক্রিকেটার কৌস্তুভ পাওয়ার দাবি করেন, রিজাল নিজের নাম এবং বয়স দুটিই গোপন করে এই বিশ্বকাপে নেপালের হয়ে খেলছেন। কৌস্তুভ মুম্বাইয়ের হয়ে খেলেন রঞ্জি ট্রফিতে। তিনি তার ফেসবুক পোস্টে লিখেছেন, এই রিজাল এক সময় তার সঙ্গে মুম্বাইয়ে বয়সভিত্তিক ক্রিকেট খেলেছেন। সে হিসেবে তার বয়স হবে কম করে হলেও ৩৫ কিংবা ২৬ বছর।

কৌস্তুভ পাওয়ার আরও দাবি করেন, ২০০০ সালে মুম্বাইয়ের অনূর্ধ্ব ১৫ বয়সভিত্তিক টুর্নামেন্টে রাজু রিজালের অধিনায়কত্বেই খেলেছিলেণ তিনি। সে হিসেবে তো তার বয়স ২৫-২৬ বছর হওয়ারই কথা। তবে পাওয়ার এটাও দাবি করেন, ওই সময় রাজু রিজাল ‘রাজ শর্মা’ নামে খেলতেন।