ব্রিটিশ গণমাধ্যমের চাঞ্চল্যকর তথ্য, কিডনি বেচাকেনা হচ্ছে ভারতের অ্যাপেলো হাসপাতালে (ভিডিও)

SHARE

ওয়ার্ল্ড ক্রাইম নিউজ ২৪.কম (টিভি),আন্তর্জাতিক প্রতিনিধি,বুধবার, ০৬ ডিসেম্বর ২০২৩ : বিশ্বজুড়ে কিডনি বেচাকেনা করছে ভারতের শীর্ষ হাসপাতাল অ্যাপোলো। প্রভাবশালী ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য টেলিগ্রাফের এক অনুসন্ধানী প্রতিবেদনে এই চাঞ্চল্যকর দাবি করা হয়েছে। তবে সরাসরি তা প্রত্যাখ্যান করেছে ইন্দ্রপ্রস্থ মেডিকেল করপোরেশন লিমিটেড (আইএমসিএল)। বার্তা সংস্থা রয়টার্সের রিপোর্টে এসব তথ্য জানা গেছে।

Advertisement

এতে বলা হয়, ভারতের রাজধানী দিল্লিতে দুটি অ্যাপোলো হাসপাতাল পরিচালনা করে আইএমসিএল। যার প্রত্যেকটি বিশ্বব্যাপী কিডনি পাচারচক্রের সঙ্গে জড়িত। গত শনিবার এই বোমা ফাটায় দ্য টেলিগ্রাফ। কিন্তু তা অস্বীকার করেছে হাসপাতাল কর্তৃপক্ষ। তারা বলছে, এই অভিযোগ পুরোপুরি বানোয়াট।

ব্রিটিশ গণমাধ্যমের প্রতিবেদনে জানানো হয়, মিয়ানমারের যুবক ও গ্রামবাসীকে প্রলুব্ধ করে কিডনি কিনছে দিল্লির অ্যাপেলো হাসপাতাল। পরে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে সেখানে আসা রোগীদের কাছে সেগুলো বিক্রি করছে তারা।

Advertisement

মিয়ানমারের এক মধ্যস্থতাকারী জানান, অর্থের বিনিময়ে মানুষের অঙ্গপ্রত্যঙ্গ দান অবৈধ। তবে এরই মধ্যে তা বিশাল বাণিজ্যে পরিণত হয়েছে। ইন্দ্রপ্রস্থ অ্যাপোলোর একটি মামলার মধ্য দিয়ে কিডনির ব্যবসা চক্রের সন্ধান পাওয়া যায়।

পরিপ্রেক্ষিতে আইএমসিএল কর্তপক্ষ এক বিবৃতিতে জানায়, সম্প্রতি তাদের বিরুদ্ধে আন্তর্জাতিক মিডিয়ায় আসা  অভিযোগ সম্পূর্ণ মিথ্যা, অসত্য ও বিভ্রান্তিকর। আইএমসিএলের সঙ্গে একমত পোষণ করেছে অ্যাপেলো হাসপাতাল গ্রুপ।

Advertisement

বিশ্বস্ত সূত্রের বরাত দিয়ে সিএনবিসি-টিভি১৮ জানিয়েছে, অভিযোগের তদন্ত শুরু করবে দিল্লি সরকার। তবে সরকারের মিডিয়া সমন্বয়কারী প্রীতম পাল সিং রয়টার্সকে জানান, এখন পর্যন্ত এই জাতীয় কোনও তদন্তের বিষয়ে অবগত নন তিনি। রয়টার্সের অনুরোধেও এই বিষয়ে কোনও মন্তব্য করেননি দিল্লির স্বাস্থ্যমন্ত্রী সৌরভ ভরদ্বাজ।