শ্বাসরুদ্ধকর অভিযান: ধসে পড়া সুড়ঙ্গ থেকে ১৭ দিন পর উদ্ধার ১৫ শ্রমিক (ভিডিও)

SHARE

য়ার্ল্ড ক্রাইম নিউজ ২৪.কম (টিভি),আন্তর্জাতিক প্রতিনিধি,মঙ্গলবার, ২৮ নভেম্বর ২০২৩ : ভারতের উত্তরাখণ্ডে ধসে পড়া নির্মাণাধীন সুড়ঙ্গের ভেতরে আটকে থাকা ৪১ শ্রমিকের মধ্যে প্রথম ধাপে ১৫ জনকে বের করে আনা হয়েছে। অল্প সময়ের মধ্যে বাকিদের উদ্ধার করা হবে বলে জানিয়েছে উদ্ধারকারী দল। ঘণ্টাখানিক আগে শ্রমিকদের উদ্ধারে চূড়ান্ত অভিযান শুরু হয়।

Advertisement

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, স্থানীয় সময় মঙ্গলবার (২৮ নভেম্বর) রাত সাড়ে ৮টার দিকে উদ্ধার অভিযানের সঙ্গে সংশ্লিষ্ট কর্মকর্তার বরাতে এ তথ্য জানা গেছে। উদ্ধারকৃত শ্রমিকদের টানেলের ভেতরই একটি অস্থায়ী হাসপাতালে প্রাথমিক চিকিৎসা দেয়া হচ্ছে।

এর আগে সন্ধ্যায় জানানো হয়, নির্মাণাধীন সুড়ঙ্গে আটকে পড়া ৪১ শ্রমিককে বের করে আনতে চলা উদ্ধার কার্যক্রম শেষ পর্যায়ে রয়েছে। আর কয়েক ঘণ্টার মধ্যে সেখান থেকে ধাপে ধাপে বের করে আনা হবে শ্রমিকদের।

Advertisement

এমনটি জানিয়েছেন প্রদেশিক মূখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি। শ্রমিকদের উদ্ধারে ধ্বংসস্তূপ সরিয়ে পাইপলাইন স্থাপনের যে কাজ চলছিল সেটি সফলভাবে শেষ হয়েছে। দুই ফুট ব্যাসার্ধের এই পাইপের মধ্যে দিয়ে একে একে শ্রমিকদের সুড়ঙ্গ থেকে বের করে আনা হবে।

তিনি বলেন, হস্তচালিত খনন (ম্যানুয়াল মাইনিং) প্রক্রিয়ায় ৫৯ মিটারের মধ্যে এখন তাদের পাঠানো পাইপটি অবস্থান করছে গন্তব্য থেকে মাত্র দুই থেকে তিন মিটার দূরে। সুড়ঙ্গের মুখে ৪১টি অ্যাম্বুলেন্স প্রস্তুত রাখা হয়েছে এবং স্থাপন করা হয়েছে অস্থায়ী হাসপাতাল।

Advertisement

গত ১২ নভেম্বর ভোরে নির্মাণাধীন টানেলের একটি অংশ ধসে পড়ে। এতে ভেতরে আটকা পড়েন ৪১ শ্রমিক। ১৭ দিন ধরে সেখানে আটকে থাকেন তারা।