যুবদল সভাপতি টুকুর নির্দেশেই কাকরাইল ও পল্টনে নাশকতা (ভিডিও)

SHARE

ওয়ার্ল্ড ক্রাইম নিউজ ২৪.কম (টিভি),ঢাকা প্রতিনিধি,শনিবার, ০৪ নভেম্বর ২০২৩ : যুবদল সভাপতি সুলতান সালাউদ্দিন টুকুর নির্দেশেই ২৮ অক্টোবর নাশকতা চালানো হয় বলে দাবি করেছেন ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের প্রধান হারুন অর রশিদ। তিনি জানিয়েছেন, যুবদলের কেন্দ্রীয় কৃষি বিষয়ক সম্পাদককে গান পাউডারসহ গ্রেপ্তারের পর এ তথ্য জানা গেছে।

Advertisement

রোববার ও সোমবারের অবরোধের জন্যেও তারা বোমা তৈরি করছিলো বলে জানান ডিবি প্রধান।

গত ২৮ অক্টোবর বিএনপির সমাবেশকে কেন্দ্র করে রাজধানীর বিভিন্ন এলাকায় তাণ্ডব চালানো হয়। পিটিয়ে ও কুপিয়ে হত্যা করা হয় এক পুলিশ সদস্যকে। হামলা হয় প্রধান বিচারপতির বাসভবনেও।

এসব ঘটনার সিসিটিভি ফুটেজ বিশ্লেষণ করে বিএনপি ও এর অঙ্গ সংগঠনের নেতাকর্মীদের সংশ্লিষ্টতা পান তদন্তকারীরা। যদিও বিএনপি নেতৃবৃন্দ তা অস্বীকার করেন।

Advertisement

বিএনপি নেত্রী রুমিন ফারহানা বলেন, ২৮ অক্টোবরের ঘটনা নিয়ে জাতিসংঘের মানবাধিকার হাইকমিশন বলছে মুখোশধারী হামলাকারীরা ক্ষমতাসীন দলের সমর্থক। তারা স্পষ্টভাবেই বলছে এ ঘটনাগুলোর সাথে যারা যুক্ত তারা সরকারি দলের।

nayanযুবদলের দক্ষিণের সদস্য সচিব রবিউল ইসলাম নয়ন। ইমেজ- একাত্তর।

অথচ ঘটনার পরপরই গণমাধ্যমে প্রকাশ করা হয় নাশকতাকারীদের পরিচয়। এদেরই একজন যুবদলের দক্ষিণের সদস্য সচিব রবিউল ইসলাম নয়ন। গাড়িতে আগুন দেয়াসহ বিভিন্ন ঘটনায় মেলে তার উপস্থিতি।

বোমা তৈরির সময় দুই সহযোগীসহ হাতেনাতে গ্রেপ্তার হন যুবদলের কেন্দ্রীয় কৃষি বিষয়ক সম্পাদক সাইদুল ইসলাম মিন্টু। প্রাথমিক জিজ্ঞাসাবাদে তিনি স্বীকার করেন, যুবদল সভাপতি সুলতান সালাউদ্দিন টুকুর নির্দেশেই তারা বোমা তৈরি করছিলেন। রবিউল ইসলাম নয়নও তাদের অন্যতম সহযোগী।

ডিবির অতিরিক্ত কমিশনার হারুন অর রশিদ বলেন, ঢাকা শহরে সমাবেশস্থলের আশপাশে অনেক বোমা বিস্ফোরিত হয়েছে যেটার দায়িত্বে ছিলেন কেন্দ্রীয় কৃষি বিষয়ক সম্পাদক সাইদুল ইসলাম মিন্টুসহ জাতীয়তাবাদী যুবদল সভাপতি সুলতান সালাউদ্দিন টুকু। তার দুইজন কারিগর আছেন তাদের দিয়ে তিনি বোমাগুলো বানান। একজনের নাম বাশার, তিনি চকবাজার ২৯ নম্বর ওয়ার্ডের যুবদলের ভাইস প্রেসিডেন্ট। আরেকজন হলেন, মাসুদ যিনি চকবাজার থানার মূল দলের কৃষি দপ্তরের সম্পাদক।

mintu  2যুবদলের কেন্দ্রীয় কৃষি বিষয়ক সম্পাদক সাইদুল ইসলাম মিন্টু (হাতে ব্যান্ডেজ)। ইমেজ- একাত্তর।

ডিবি প্রধান জানান রোববার ও সোমবারের কর্মসূচি সামনে রেখে নাশকতার জন্য বিপুল পরিমাণ বিস্ফোরক জমা করেন মিন্টু ও তার দুই সহযোগী। বিপুল পরিমাণ গান পাউডারসহ চকবাজার এলাকা থেকে তাদের গ্রেপ্তার করে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ।

Advertisement

হারুন অর রশিদ বলেন, আমরা আট কেজি গান পাউডার উদ্ধার করেছি, যা দিয়ে প্রায় তিন থেকে চারশ বোমা বানানো যাবে। আরও ২১টি হাতবোমা, পাথর, কাঁচের বোতল এবং এক কেজির ওপরে তারকাঁটা উদ্ধার করি।

এদিকে কিশোরগঞ্জ জেলা বিএনপির সভাপতি ও কেন্দ্রীয় কমিটির সহ-সাংগঠনিক সম্পাদক শরীফুল আলমসহ পাঁচ নেতাকর্মীকে গ্রেপ্তার করেছে ডিবি পুলিশ।