ঢাকা-কুড়িগ্রাম আন্তঃনগর ট্রেনের দাবিতে কমলাপুরে মানববন্ধন

SHARE

5046ঢাকা-কুড়িগ্রাম আন্তঃনগর ট্রেনের দাবিতে মানববন্ধন করেছেন রেল-নৌ যোগাযোগ ও পরিবেশ উন্নয়ন গণকমিটি। শনিবার বেলা ১১টায় রাজধানীর কমলাপুর রেলস্টেশনের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্র কল্যাণ সমিতির সভাপতি শাখাওয়াত হোসেন স্বপনের সঞ্চালনায় উপস্থিত বক্তারা অবিলম্বে ঢাকা থেকে কুড়িগ্রাম আন্তঃনগর ট্রেন চালুর দাবি তোলেন।

এতে ঢাকাস্থ কুড়িগ্রাম সমিতির মহাসচিব সাইদুল আবেদিন ডলার বলেন, দেশের পশ্চাদপদ জেলাগুলোর মধ্যে কুড়িগ্রাম অন্যতম। এই জেলায় ৬৩.৬৭ ভাগ দরিদ্র মানুষের উপস্থিতি প্রমাণ করে কুড়িগ্রাম জেলার বাঞ্ছনার ইতিহাস। এই জেলার দরিদ্র জনগোষ্ঠির ভাগ্যন্নোয়নে অন্যতম প্রতিবন্ধকতা আমাদের যোগাযোগ ব্যবস্থা। কাঁচামাল ও শ্রমশক্তির সহজলভ্যতা থাকা সত্বেও কুড়িগ্রাম জেলায় কোনো কৃষিত্তিক শিল্প কারখানা গড়ে উঠছেনা শুধুমাত্র ভালো যোগযোগ ব্যবস্থার অভাবে। যে কারণে এ জেলার বেকার জনগোষ্ঠির জন্য তৈরি হচ্ছেনা কোনো কর্মসংস্থানের সুযোগ।

ইউএনডিপি’র একটি গবেষণায় দেখা গেছে, সড়কপথে যেখানে এক টন পণ্য পরিবহন করতে খরচ হয় ২১৭ টাকা, সেখানে রেলপথে খরচ হয় শুধুমাত্র ৮৫ টাকা। শুধু পণ্য পরিবহন নয়, যাত্রী পরিবহনের ক্ষেত্রেও সড়ক পথের চেয়ে রেলপথ অনেক বেশি নিরাপদ মাধ্যম। আমাদের সড়ক পথে যেখানে দুর্ঘটনায় প্রতিদিন ঝড়ে যাচ্ছে অনেক প্রাণ। যানজটে নষ্ট হচ্ছে অনেক মূল্যবান সময়। এইসব বিষয় বিবেচনায় আমি মনে করি ঢাকা থেকে কুড়িগ্রাম অন্তঃনগর ট্রেন চালু এখন সময়ের দাবি এবং কুড়িগ্রামবাসীর প্রাণের দাবিও বটে।

মানববন্ধনে বীর মুক্তিযোদ্ধা শামসুল হক বলেন, বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা দেশনেত্রী শেখ হাসিনার কাছে জীবনের শেষ প্রান্তে এসে আমার একটি আবেদন আমাদের কুড়িগ্রামবাসীর জন্য আপনি একটি আন্তঃনগর ট্রেন দিন। বর্তমান সড়ক পথে চলতে গেলে আমাদের জীবন হাতে নিয়ে চলতে হয়। সবসময় মনে হয় এই বুঝি কোনো দুর্ঘটনা ঘটলো। আমার একটাই আশা আমি যেন মৃত্যুর আগে ঢাকা-কুড়িগ্রাম অন্তঃনগর ট্রেনে ভ্রমণ করতে পারি।

রেল-নৌ যোগাযোগ ও পরিবেশ উন্নয়ন গণকমিটির সহ-সমন্বয়ক আ. সোবহান জুয়েল বলেন, স্বাধীনতার পর থেকে এই রমনা রুটে কোনো উন্নয়নের ছোঁয়া লাগেনি। ২০১২ সালে পৃথকভাবে রেলমন্ত্রণালয় করা হয়েছে, বেড়েছে বাজেট, বেড়েছে ভাড়া। কিন্তু সেই অনুযায়ী রেলের চোখে পড়ার মতো কোনো উন্নয়ন সাধিত হয়নি। আমরা সংগঠনের পক্ষ থেকে মাননীয় রেলমন্ত্রী মহোদয়ের সঙ্গে দেখা করেছিলাম, তিনি আমাদের আশ্বস্থ করেছিলেন অবিলম্বে ঢাকা থেকে কুড়িগ্রাম একটি আন্তঃনগর ট্রেন চালুর ব্যবস্থা করবেন। কিন্তু এখন পর্যন্ত তিনি তার সে কথা রাখেন নাই। আমরা কুড়িগ্রামবাসীর পক্ষ থেকে রেলমন্ত্রী ও প্রধানমন্ত্রীর কাছে আকুল আবেদন জানাচ্ছি অবিলম্বে ঢাকা-কুড়িগ্রাম আন্তঃনগর ট্রেন চালু করে কুড়িগ্রামবাসীর প্রাণের দাবি পূরণ করুন।

মানববন্ধনে আরও উপস্থিত ছিলেন, সাংবাদিক কাদের বাবু, কুড়িগ্রাম সমিতির দফতর সম্পাদক আ. কাইয়ুম রঞ্জু, রেল-নৌ যোগাযোগ ও পরিবেশ উন্নয়ন গণকমিটি ঢাকা মহানগর শাখার সাধারণ সম্পাদক মোনসেফা আক্তার তৃপ্তি, সাংগঠনিক সম্পাদক হারুনুর রশিদ রিপন প্রমুখ। সংবাদ বিজ্ঞপ্তি