বরিশালে ২ সরকারি বিদ্যালয়ের উদ্বােধন

SHARE

5044বরিশালে যাত্রা শুরু হলো নতুন দুটি সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের। শনিবার বেলা ১১টার দিকে নগরীর জেলা স্কুলের কলেজ শাখা ভবনে স্থাপিত দুটি বিদ্যালয়ের অস্থায়ী ক্যাম্পাসে ফলক উন্মোচন করে শুভ উদ্বোধন ঘোষণা করেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।

ফলক উন্মোচন শেষে ক্যাম্পাস চত্বরে জেলা প্রশাসক ড. গাজী সাইফুজ্জামানের সভাপতিত্বে সুধি সমাবেশ অনুষ্ঠিত হয়। সুধি সমাবেশে শিল্পমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বলেছিলেন, একটি দেশে যত বেশি শিক্ষিত জনগোষ্ঠী থাকবে সে দেশ তত বেশি উন্নতি সাধন করবে। এর গুরুত্ব উপলব্ধি করতে পেরে দেশ স্বাধীনের পর বঙ্গবন্ধু একসঙ্গে ৪০ হাজার প্রাথমিক বিদ্যালয়কে জাতীয়করণ করেছিলেন।

তিনি আরও বলেন, ৭৫ সালে বঙ্গবন্ধুকে হত্যার পরের সরকারগুলো শিক্ষার উন্নয়নে কোনো কাজ করেনি। শেখ হাসিনার নেতত্বে আবার আওয়ামী লীগ সরকার গঠন হলে শিক্ষার উন্নয়নের জন্য নিরলসভাবে কাজ করা হবে। ২৭ হাজার প্রাথমিক বিদ্যালয় নতুন করে জাতীয়করণ করা হয়েছে। স্বাধীনতার ৪০ বছর পরে দেশে শিক্ষা কমিশন গঠন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শিক্ষা ক্ষেত্রে উন্নয়নের ধারাবাহিকতায় বরিশালে নতুন দুটি সরকারি মাধ্যমিক বিদ্যালয় স্থাপন করা হলো।

শিল্পমন্ত্রী আমু বলেন, যারা জ্বালাও-পোড়াও রাজনীতি করেন, শিক্ষিত জাতি চান না তারা শিক্ষা কমিশন গঠন হওয়ার পর কুৎসা রটিয়েছিলেন যে, শিক্ষা কমিশন নীতি বাস্তবায়ন হলে দেশের মাদ্রাসা শিক্ষা বন্ধ করে দেয়া হবে। এখন প্রমাণিত হয়েছে, শিক্ষা কমিশন নীতির মাধ্যমে মাদ্রাসা শিক্ষাকে আরও আধুনিয়কায়ন করা হয়েছে। মাদ্রাসা ছাত্রদের এখন ডাক্তার-ইঞ্জিনিয়ার হওয়ার পথ সুগম হয়েছে।

aশিল্পমন্ত্রী বলেন, প্রথম থেকে দশম শ্রেণি পর্যন্ত বিনামূল্যে বই বিতরণ এবং দ্বাদশ শ্রেণি পর্যন্ত উপবৃত্তি শেখ হাসিনা সরকারের অবদান।

উদ্বােধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সংসদ সদস্য তালুকদার মো. ইউনুস ও জেবুন্নেসা আফরোজ, বরিশাল বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. এ, এস, এম ইমামুল হক, বিভাগীয় কমিশনার মো. গাউস, প্রধানমন্ত্রীর কার্যালয়ের গভর্নেন্স ইনোভিশন ইউনিটের মহাপরিচালক আব্দুল হালিম, শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এ, এস, এম মাহামুদ, বরিশাল শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মু. জিয়াউল হক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক অধিদফতরের পরিচালক প্রফেসর ইলিয়াছ হোসেন, বরিশাল রেঞ্জ পুলিশের অতিরিক্তি ডিআইজি আকতার হোসেন এবং সরকারি মাধ্যমিক বিদ্যালয স্থাপন প্রকল্প পরিচালক রফিকুল ইসলাম।

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন উদ্বাধন হওয়া রূপাতলী সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক পাপিয়া জেসমিন ও বরিশাল জিলা স্কুলের প্রধান শিক্ষক সাবিনা ইয়াসমিন।

উল্লেখ্য, নগরীর রূপাতলী হাউজিং এলাকায় রূপাতলী সরকারি মাধ্যমিক বিদ্যালয় এবং উত্তর কাউনিয়া হাউজিং এলাকায় পৃথক দুটি সরকারি মাধ্যমিক বিদ্যালয় ক্যাম্পাস নির্মাণাধীন। চলতি জানুয়ারি মাসে ষষ্ঠ থেকে নবম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থী ভর্তি করে জিলা স্কুলের কলেজ শাখা ভবনে দুটি স্কুলের অস্থায়ী ক্যাম্পাস স্থাপন করা হয়েছে।