গাজায় ইসরায়েলি হামলার প্রতিবাদে দেশে দেশে বিক্ষোভ (ভিডিও)

SHARE

ওয়ার্ল্ড ক্রাইম নিউজ ২৪.কম (টিভি),আন্তর্জাতিক প্রতিনিধি,মঙ্গলবার, ২৪ অক্টোবর ২০২৩ : গাজায় ইসরায়েলি হামলার প্রতিবাদে দেশে দেশে বিক্ষোভ (ভিডিও) ফিলিস্তিনের গাজায় ইসরায়েলের নির্বিচার হামলার প্রতিবাদে বিশ্বের বিভিন্ন দেশে বিক্ষোভ করছেন হাজার হাজার মানুষ। তাঁরা গাজায় অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছেন। এ ছাড়া সেখানে পুরোদমে মানবিক সহায়তা পৌঁছে দিতে বিশ্ব সম্প্রদায়ের দৃষ্টি আকর্ষণ করেছেন। ফিলিস্তিনের গাজায় ইসরায়েলের নির্বিচার বিমান হামলায় হাজার হাজার আবাসিক ভবন ধ্বংস হয়ে গেছে। ধ্বংসস্তুপে চাপা পড়ছে অসহায় মানুষের কান্না।

Advertisement

উত্তর গাজা ছাড়তে বাসিন্দাদের নির্দেশ দিচ্ছে ইসরায়েলি বাহিনী। তবে বাস্তুহারা নিরস্ত্র ফিলিস্তিনীদের ওপরও চলছে বর্বরতা। হাসপাতাল ও জাতিসংঘ পরিচালিত আশ্রয় শিবিরেও হামলা করতেও ছাড়ছে না ইসরায়েল। গাজায় খাদ্য পানীয় ও জ্বালানির সরবরাহ বন্ধ করে দিয়েছে ইসরায়েল। জাতিসংঘ পরিচালিত স্কুল এবং তাঁবুতেও নেই খাদ্য ও পানীযয়ের সরবরাহ। ফলে সেখানেও বিরাজ করছে মানবেতর পরিস্থিতি।

Advertisement

এমন অবস্থায় জাতিসংঘসহ অন্যান্য বৈশ্বিক সংস্থার উদ্যোগে গাজায় মানবিক ত্রাণের বহর পাঠানো শুরু হয়েছে। ইসরায়েলি হামলা জোরদার হওয়ার মধ্যেই গাজা উপত্যকায় দ্বিতীয় ত্রাণ বহর পৌঁছেছে। রোববার মোট ১৭টি ট্রাক মিসর থেকে গাজা উপত্যকায় ঢুকেছে। এর আগে মিসর থেকে গাজায় ২০টি ট্রাক ঢুকেছিল। এসব ট্রাকে আছে চিকিৎসা উপকরণ, খাদ্য ও পানি। তবে ত্রাণকর্মীরা বলছেন, গাজাবাসীর প্রয়োজনের তুলনায় তা সামান্য।

Advertisement

গাজায় চলমান ইসরায়েলি হামলার প্রতিবাদে সারাবিশ্বে বিক্ষোভ চলছে। মুসলিম দেশগ্রলোর পাশাপাশি বিক্ষোভ চলছে খোদ আমেরিকা বা যুক্তরাজ্যেও। ওয়াশিংটন ও হিউস্টনসহ আমেরিকার বেশ কয়েকটি শহরে বিক্ষোভ হয়েছে। রোববার ফিলিস্তিনী রাষ্ট্র প্রতিষ্ঠা এবং যুদ্ধবিরতির দাবিতে লাস ভেগাসে বড় বিক্ষোভ হয়েছে। ইসরায়েলি হামলার প্রতিবাদে রোববার সারায়েভো শহরে বসবাসকারী বসনিয়ান ও আরবরা রাস্তায় নেমে বিক্ষোভ করে। মুক্ত ফিলিস্তিনের দাবিতে স্লোগান দেয় শত শত মানুষ। গাজায় চলমান ইসরায়েলি বর্বতার বিরুদ্ধে সার্বিয়ার বেলগ্রেডেও বিক্ষোভ হয়েছে।