মানবিক কারণে জিম্মি মার্কিনি মা-মেয়েকে মুক্তি দিল হামাস (ভিডিও)

SHARE

ওয়ার্ল্ড ক্রাইম নিউজ ২৪.কম (টিভি),আন্তর্জাতিক প্রতিনিধি,শনিবার, ২১ অক্টোবর ২০২৩ : গাজায় জিম্মি অবস্থায় থাকা দুই মার্কিন মা-মেয়েকে মুক্তি দিয়েছে হামাস। এরা হলেন জুডিথ রানান (৫৯) এবং তার মেয়ে নাতালি রানান (১৮)। এর মাধ্যমে গাজায় মানবিক ত্রাণ সহায়তা যাওয়ার সুযোগ তৈরি হয়েছে বলে আশা করা হচ্ছে।

Advertisement

ইতমধ্যে তারা ইসরায়েল সীমান্তে পৌঁছে গেছেন বলে দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর দপ্তরের এক বিবৃতিতে জানানো হয়েছে।

গত ৭ অক্টোবর ইসরায়েলে ঢুকে আকস্মিক এক হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের যোদ্ধারা। এ হামলায় সহস্রাধিক মানুষকে হত্যা করে হামাস যোদ্ধারা। শুধু তাই নয়, তারা শতাধিক মানুষকে জিম্মি করেও নিয়ে যায়। এসব জিম্মির মধ্যে দুই আমেরিকানও ছিলেন। শুক্রবার (২০ অক্টোবর) ওই দুজনকে ছেড়ে দিয়েছে হামাস।

এই হামলার পর থেকে ইসরায়েলের সঙ্গে হামাসের সংঘাত চলছে। ইসরায়েলি বাহিনী নির্বিচারে হামলা করছে ফিলিস্তিনের গাজা উপত্যকায়। ইসরায়েলি বাহিনী এই হামলায় এখন পর্যন্ত প্রায় ৪ হাজার ফিলিস্তিনি প্রাণ হারিয়েছে।

 

আল-জাজিরা জানায়, হামাসের সামরিক শাখা আল-কাসাম ব্রিগেডের মুখপাত্র বলেছেন-মানবিক কারণে দুই মার্কিন জিম্মিকে তারা মুক্তি দিয়েছেন।

Advertisement

আল-কাসাম ব্রিগেডের মুখপাত্র আবু ওবাইদা এক বিবৃতিতে বলেছেন, ‘কাতারের প্রচেষ্টার ফল হিসেবে আল-কাসাম ব্রিগেড মানবিক কারণে দুই আমেরিকান নাগরিককে (একজন মা ও তার মেয়ে) মুক্তি দিয়েছে।’

আবু ওবাইদা দাবি করেন, দুজনকে মুক্ত করে তারা আমেরিকান জনগণ এবং বিশ্বের কাছে প্রমাণ করতে চান যে-বাইডেন এবং তার প্রশাসনের দাবিগুলো মিথ্যা এবং ভিত্তিহীন।

Advertisement

এদিকে জিম্মিদের কয়েকজনকে মুক্তি দেওয়ার বিনিময়ে ইসরায়েলিদের হামলা বন্ধ করার প্রস্তাব দিয়েছে হামাস। তবে ইসরায়েল এখনো এই প্রস্তাবে রাজি হয়নি বলে জানিয়েছে বিবিসি