দুর্যোগে মানুষের পাশে দাঁড়ান

SHARE

5008দুর্যোগে মানুষের পাশে দাঁড়াতে ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তাদের প্রতি আহ্বান জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জেল হোসেন চৌধুরী মায়া।

বৃহস্পতিবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে ইলেক্ট্রিক অ্যাসেট রেজিস্টারের উদ্বোধনকালে এ আহ্বান জানান তিনি। একই সঙ্গে জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা (ডিআরআরও) সম্মেলনেরও উদ্বোধন করা হয়।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় এবং দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতর ওই সম্মেলনের আয়োজন করে।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়কে আরো গতিশীল করার কথা উল্লেখ করে মন্ত্রী বলেন, আমরা নির্দেশনা দিতে পারি, কিন্তু আপনারা কাজ না করলে কোনো ফল আসবে না।

তিনি বলেন, জেলা কর্মকর্তাদের অনেকেই উপজেলা পর্যায়ে নিয়মিত যান না, খোঁজ খবরও রাখেন না। নতুন এই রেজিস্টারের মাধ্যমে কেন্দ্র থেকে আপনাদের কর্মকাণ্ডের খোঁজ রাখা হবে।

জেলা ও উপজেলা পর্যায়ের ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তাদের কর্মকাণ্ড এখন নিয়মিত মনিটরিং করা হবে বলে জানান
মোফাজ্জেল হোসেন চৌধুরী মায়া বলেন, মন্ত্রণালয় কেবল সিদ্ধান্ত দিতে পারে, কিন্তু বাস্তবায়নের দায়িত্ব মাঠ পর্যায়ের কর্মকর্তাদের।

এ সফটওয়্যারের মাধ্যমে তৃণমূল থেকে সারাদেশের দুর্যোগ মন্ত্রণালয়ের সব কর্মকাণ্ড, আয়-ব্যয়ের হিসাব সবকিছুই সংরক্ষিত থাকবে। সারা বিশ্ব থেকে যে কেউ দুর্যোগ মন্ত্রণালয়ের ওয়েবসাইটে গিয়ে যেকোনো এলাকার কর্মকাণ্ডের খবর জানতে পারবেন।

দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতরের মহাপরিচালক মো. রিয়াজ আহমেদ এতে সভাপতিত্ব করেন।