শেষ জীবনে কীভাবে বেঁচে আছেন বৃদ্ধাশ্রমের প্রবীণরা (ভিডিও)

SHARE

ওয়ার্ল্ড ক্রাইম নিউজ ২৪.কম (টিভি),বিশেষ প্রতিনিধি ,রোববার, ০১ অক্টোবর ২০২৩ : সমাজে প্রবীণরা সাধারণত শেষ জীবনে এসে এমনকি পরিবারের কাছেও অনেকটা অবহেলার পাত্র হয়ে পড়ে। আর এ কারণে সন্তান-স্বজন-সম্পদ সব হারিয়ে এখন প্রবীণ নিবাসই তাদের অনেকের কাছে আপন ঠিকানা। জাতীয় প্রবীণ নীতিমালা অনুযায়ী বাংলাদেশে সাধারণত ষাটোর্ধ্ব বয়সী ব্যক্তিরাই প্রবীণ হিসেবে স্বীকৃত। আন্তর্জাতিক প্রবীণ দিবস উপলক্ষে স্বজনহীনতার যন্ত্রণায় অঙ্গার অগ্রজদের মনের আর্তনাদ নিয়ে আজকের প্রতিবেদন।

Advertisement

লন্ডন প্রবাসী পাঁচ সন্তান। আর তাদের এই বৃদ্ধ মা কল্যাণপুরের ওল্ড এজ হোমে। বয়সের ভারে কুঁচকানো মায়ের ললাট। তাতে বেদনার ছাপ স্পষ্ট। দিন যায়-মাস যায়-বছর যায়, নিয়ম করে ঋতু বদলায়। কিন্তু শীতল হয় না বুকের ভেতর থাকা প্রাণ পাখি। সবই আছে, আবার কিছুই নেই। মা নামক বোঝাটি, বিমানবন্দরে ফেলে দিয়ে গেছে সন্তানরা। এ যেনো স্বপ্নসাধের কবর রচনা।

 

বুকে জমা অভিমানের পাহাড় চাপা দিয়ে সেই মায়ের অভিযোগ- চারটা ছেলে, একটা মেয়ে। সবাই লন্ডনে, কেউ এখানে আসে না। শুধু একলা আমিই এখানে। কেউ ফোনও করে না, কথাও বলে না।

 

জীবনের অর্জিত সম্পদ দিয়ে একমাত্র ছেলে অপূর্ব হাসান চৌধুরীকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ইংরেজী বিভাগ থেকে পাশ করার পর যুক্তরাষ্ট্রে পাঠান উচ্চতর ডিগ্রী নিতে। সমস্ত স্বপ্নসাধের কবর রচনা করে মিরা চৌধুরী আজ ঠাঁই নিয়েছেন আশ্রমের ৪১৫ নম্বর কক্ষে।

 

এই প্রতিবেদককে তিনি জানান, আশ্রমেই বেশ আছি। শুরু থেকেই মৃদু ভাষায় কথা বলছিলেন। নিজেকে আর আটকে রাখতে পারলেন না। গলা ধরে এলো। নিমিষেই চোখের কোণ বেয়ে দু’ফোটা অশ্রু গালে গড়ালো। বয়সের ভারে কুচকানো গাল। তাতে বেদনার স্পষ্ট ছাপ। চশমা খুলে ওড়নায় চোখের পানি মুছতে মুছতে শোনালেন সংক্ষিপ্ত জীবনকথা।

Advertisement

শেষ জীবনে এভাবেই বেঁচে থাকার কথা জানালেন বৃদ্ধাশ্রমে থাকা প্রবীণরা। হৃদয় নিংড়ানো ভালবাসা উজাড় করে যে বাবা-মা সন্তানকে গড়ে তুলতে তিলতিল করে সর্বস্ব বিকিয়েছেন, তারাই আজ বৃদ্ধ বয়সে নিষ্ঠুর নিয়তির শিকার। রয়েছে রাস্তায় ফেলে পালিয়ে যাওয়া, ডাক্তার দেখানোর কথা বলে অচেনা জায়গায় ফেলে যাওয়ার মত ঘৃণ্য দৃষ্টান্তও। সেসব স্বর্গের টুকরো কুড়িয়ে এনে নিজের কাছে আশ্রয় দিয়ে সেবা দিয়ে যাচ্ছে অনেক সংগঠন।

 

চাইন্ড এন্ড ওল্ড এজ হোমের ব্যবস্থাপনা পরিচালক মিল্টন সমাদ্দার বলেন, এখন পর্যন্ত আল্লাহ ভালো ভাবেই চালাচ্ছে আমাদের। আমার প্রচষ্টা হলো রাস্তায় কোনো অজ্ঞাত মানুষ থাকবে না।

 

সমাজ গবেষকরা বলছেন, দিন বদলের সাথে সাথে এই যান্ত্রিক সভ্যতায় পারিবারিক কাঠামোতে পরিবর্তন এসেছে। নৈতিক শিক্ষার অবক্ষয়ে মানুষের ভেতর থেকে মনুষ্যত্ববোধ হারিয়ে যাওয়ার প্রবণতাও বেড়েছে অনেক।

 

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান ড. সাবিনা শারমিন বলেন, প্রত্যেক ধর্মেই কিন্তু বাবা-মায়ের কথা বলা আছে। বিশেষ করে যদি ইসলাম ধর্মের কথাই বলি, সেখানে বলা আছে মায়ের পায়ের নিচে সন্তানের বেহেশত। এই মূল্যবোধটাকে যদি আমরা আমাদের সন্তানদের দিতে পারি, তাহলে কিন্তু কোনো সন্তান তার বাবা-মাকে বৃদ্ধাশ্রমে পাঠাতে পারে না।

Advertisement

প্রবীণরা সমাজে সম্মানিত ও শ্রদ্ধেয় ব্যক্তিত্ব। তাই তাদের উদ্দেশ্যে ১৯৯০ সালের ১৪ ডিসেম্বর পহেলা অক্টোবরকে আন্তর্জাতিক প্রবীণ দিবস ঘোষণা করে জাতিসংঘ। তখন থেকে দিনটি প্রবীণ দিবস হিসেবে পালিত হয়ে আসছে।