আজীবন বহিষ্কৃত ঢাবির ১৬ শিক্ষার্থীর নাম প্রকাশ

SHARE

4024বিভিন্ন অপরাধমূলক কর্মকাণ্ডে জড়িত থাকার অভিযোগে বহিষ্কার হওয়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের ১৬ শিক্ষার্থীর নাম পাওয়া গেছে। সোমবার বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন থেকে ওই শিক্ষার্থীদের নাম জানানো হয়।

এর আগে রোববার রাতে বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায় তাদের বহিষ্কার করা হয়। ওই সভায় সভাপতিত্ব করেন সিন্ডিকেট সভাপতি ও বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক।

কয়েকটি পাবলিক বিশ্ববিদ্যালয়ে অন্যের হয়ে পরীক্ষায় (প্রক্সি) অংশ নেয়ার অভিযোগে ৬ শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়। এছাড়া নিষিদ্ধ ঘোষিত হিজবুত তাহরীরে জড়িত থাকায় ৬ জনকে, সোহরাওয়ার্দী উদ্যানে এক ব্যক্তিকে আটকে রেখে চাঁদা আদায়ের দায়ে ১ জনকে, টিএসসিতে এক নারীকে লাঞ্ছিত ও অমর একুশে হলের প্রাধ্যক্ষের কক্ষ ভাঙচুরের ঘটনায় ২ জনকে এবং চারুকলা অনুষদের সাবেক ডিন নিসার হোসেনকে ব্যঙ্গ করে ছবি প্রকাশের অভিযোগে ১ জনকে বহিষ্কার করা হয়।

ওই শিক্ষার্থীদের বহিষ্কারের সুপারিশ করেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর অধ্যাপক ড. আমজাদ আলী।

পাবলিক বিশ্ববিদ্যালয়ে অন্যের হয়ে পরীক্ষায় (প্রক্সি) অংশ নেয়ার অভিযোগে বহিষ্কার হওয়া ৬ শিক্ষার্থী হলেন- বিশ্ববিদ্যালয়ের তথ্য বিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা বিভাগের ২০১১-১২ শিক্ষাবর্ষের ১ম বর্ষের (পুনঃভর্তি) ছাত্র মো. ফরহাদ উদ্দিন, পদার্থ বিজ্ঞান বিভাগের ২০১০-১১ শিক্ষাবর্ষের ১ম বর্ষের (পুনঃভর্তি) ছাত্র এসএম ইমরুল কায়েস শুভ, প্রাচ্যকলা বিভাগের ২০০৯-১০ শিক্ষাবর্ষের ১ম বর্ষের (পুনঃভর্তি) ছাত্র দ্বীন মোহাম্মদ সোহেল, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ২০১৪-১৫ সেশনের ১ম বর্ষের ছাত্র মো. আলি হোসেন জনি, ২০১৩-১৪ সেশনের মার্কেটিং বিভাগের ৩য় বর্ষের ছাত্র মেহেদী হাসান সুমন, একই সেশনের ফার্মেসী বিভাগের ১ম বর্ষের (পুনঃভর্তি) ছাত্র রাসেল সোহরাব আরফি।

নিষিদ্ধ ঘোষিত হিজবুত তাহরীরের সঙ্গে জড়িত থাকার অভিযোগে বহিষ্কৃত ৫ শিক্ষার্থী হলেন- বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের ১ম বর্ষের ছাত্র মো. আব্দুল মতিন, ম্যানেজমেন্ট বিভাগের ১৭তম ব্যাচের এমবিএ এর ছাত্র নূরে আলম মো. শিহাব উদ্দিন, একই বিভাগের একই ব্যাচের ছাত্র সাঈদ হাসান সজীব, অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেম বিভাগের ১৮তম ব্যাচের শিক্ষার্থী নকিব ফরহাত, আলমগীর হোসেন এবং একই বিভাগের এমবিএ এর ছাত্র তরিকুল ইসলাম।

টিএসসিতে গভীর রাতে ১ ছাত্রীকে যৌন নিপীড়ন ও প্রধ্যক্ষের কক্ষ ভাঙচুরের ঘটনায় ২ শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়। বহিষ্কৃতরা হলেন- অমর একুশে হলের ভূ-তত্ত্ব বিভাগের ছাত্র আমির আবরার নাহিদ এবং পুষ্টি ও খাদ্য বিজ্ঞান বিভাগের সাদ্দাম হোসেন। এছাড়া সোহরাওয়ার্দী উদ্যানে বহিরাগত এক কর্মজীবীর বান্ধবীকে জিম্মি করে টিএসসির ডাচ-বাংলা ব্যাংকের এটিএম বুথ থেকে টাকা ছিনতাইয়ের ঘটনায় পালি অ্যান্ড বুদ্ধিস্ট স্টাডিজ বিভাগের ৪র্থ বর্ষের ছাত্র রাজীব বাড়ইকে বহিষ্কার করেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

আর চারুকলা অনুষদের সাবেক ডিন অধ্যাপক ড. নিসার হোসেনকে ব্যঙ্গ করে পোস্টার ছাপানো এবং ফেসবুকে ছড়িয়ে দেয়ার ঘটনায় আরেফিন হোসেন নামে চারুকলার ১ম বর্ষের এক ছাত্রকে বহিষ্কারের সিদ্ধান্ত হয় সিন্ডিকেট সভায়।

এদিকে সিন্ডিকেট সভায় অনুমতি না নিয়ে একটি দূতাবাসে চাকরি করায় আশরাফুজ্জামান সরকার নামের জার্মান ল্যাঙ্গুয়েজ বিভাগের এক শিক্ষককে সাময়িকভাবে বহিষ্কার করা হয়েছে ও এক ছাত্রীর সঙ্গে অনৈতিক সম্পর্কে জড়িত থাকায় ফার্সি বিভাগের এক শিক্ষকের দুই বছরের ইনক্রিমেন্ট বন্ধ ও আগামী এক বছর কোনো ইনক্রিমেন্ট না দেওয়ারও সিদ্ধান্ত নেওয়া হয়েছে।