আরও ৯ দেশ থেকে পেঁয়াজ আমদানির অনুমতি (ভিডিও)

SHARE

ওয়ার্ল্ড ক্রাইম নিউজ ২৪.কম (টিভি),আন্তর্জাতিক প্রতিনিধি ,বৃহস্পতিবার, ২৪ আগস্ট ২০২৩ : ভারত থেকে পেঁয়াজ আমদানির অনুমতি দেয়া হয়েছিল আগেই। কিন্তু দেশটি পেঁয়াজ রপ্তানিতে ৪০ শতাংশ সম্পূরক শুল্ক আরোপ করায় বাংলাদেশের বাজারে নিত্যপ্রয়োজনীয় পণ্যটির দামে অস্থিরতা সৃষ্টি হয়েছে। এরি মধ্যে নতুন করে ৯ দেশ থেকে পেঁয়াজ আমদানির অনুমতি দেয়া হয়েছে বলে বাণিজ্য মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে।

Advertisement

যে ৯টি দেশ থেকে পেঁয়াজ আমদানির অনুমতি দেয়া হয়েছে, সেসব দেশের মধ্যে রয়েছে- চীন, মিশর, পাকিস্তান, কাতার, তুরস্ক, মিয়ানমার, থাইল্যান্ড, নেদারল্যান্ডস ও সংযুক্ত আরব আমিরাত।

এর মধ্যে চীন থেকে দুই হাজার৪০০ টন, মিশর থেকে তিন হাজার৯১০ টন, পাকিস্তান থেকে ১১ হাজার ৮২০ টন, কাতার থেকে এক হাজার ১০০ টন, তুরস্ক থেকে দুই হাজার ১১০ টন, মিয়ানমার থেকে ২০০টন, থাইল্যান্ড থেকে ৩৩ টন, নেদারল্যান্ডস থেকে ৪ টন এবং ইউএই থেকে ৩ টন আমদানির অনুমতি দেয়া হয়েছে।

এ বছর মোট ১৩ লাখ ৭৩ হাজার টন পেঁয়াজ আমদানির অনুমতি দেয়া হয়েছে। এর বিপরীতে দেশে এসেছে তিন লাখ ৭৯ হাজার টন।

Advertisement

বাংলাদেশে পেঁয়াজের চাহিদার প্রায় ৭০ ভাগ মেটানো জয় স্থানীয় উৎপাদন দ্বারা। বাকি চাহিদা পূরণে আমদানির প্রায় শতভাগ আসে ভারত থেকে।

গত ১৯ আগস্ট ভারত সরকার পেঁয়াজ রপ্তানিতে ৪০ শতাংশ রপ্তানি শুল্ক আরোপ করে। আর এই খবরে দাম বাড়িয়ে সুযোগ নেয়ার চেষ্টা করছে ব্যবসায়ীরা।

গত সোমবার কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক নিত্যপ্রয়োজনীয় পণ্যটি আমদানি উন্মুক্ত করে দেয়ার ঘোষণা দিয়েছেন।

এরপরই পেঁয়াজের দাম সহনীয় রাখতে আমদানির ক্ষেত্রে পণ্যটির ওপর শুল্ক-কর প্রত্যাহার চেয়ে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআরকে) চিঠি পাঠিয়েছে ট্যারিফ কমিশন।

Advertisement

পেঁয়াজ আমদানিতে বর্তমানে ৫ শতাংশ সম্পূরক শুল্ক ও ৫ শতাংশ অগ্রিম আয়করসহ ১০ শতাংশ শুল্ক-কর দিতে হয়। ট্যারিফ কমিশনের পাঠানো চিঠিতে এই দুই শুল্ক-করই প্রত্যাহারের অনুরোধ করা হয়েছে।