যুবকদের হতে হবে খাপখোলা তরবারি : তথ্যমন্ত্রী

SHARE

3081তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, ‘যুবসমাজ কোনো নেতার তল্পিবাহক বা লাঠিয়াল হবে না, তারা হবে দেশগড়া ও রক্ষার খাপখোলা তরবারি।’

রোববার বিকেলে রাজধানীর ফার্মগেটে কৃষি সম্প্রসারণ অধিদফতর মিলনায়তনে দু’দিনব্যাপি ‘জাতীয় যুব অধিকার অ্যাসেম্বলি’র উদ্বোধনী দিনের ‘যুব অধিকার ও ভবিষ্যৎ বাংলাদেশ’ শীর্ষক অধিবেশনে প্রধান অতিথির বক্তৃতায় তিনি যুবকদের প্রতি এ আহ্বান জানান। ইউএসএইডের সহায়তায় বেসরকারি সংস্থা ওয়েভ ফাউন্ডেশন এ যুব সম্মেলন আয়োজন করেছে।

সমসাময়িক বিশ্বপ্রেক্ষাপট যে ‘বাকিদের উত্থানপর্ব’ এবং ‘তথ্যপ্রযুক্তির যুগ’, তা যুবসমাজকে স্মরণ করিয়ে দিয়ে তথ্যমন্ত্রী বলেন, ‘যুবসমাজের দায়িত্ব হলো বাংলাদেশকে বৈষম্যমুক্ত সমৃদ্ধির পথে এগিয়ে নেয়া। আর একাজে শিক্ষার পাশাপাশি প্রয়োজন জাতির বিবেক হিসেবে অতন্দ্র প্রহরীর ভূমিকা।’

‘যুবাদের নতজানু হলে চলবে না, মাথা উঁচু করে চলতে হবে আর বুকে থাকতে হবে স্বপ্নের একটি পাহাড়। কিছু একটা হতেই হবে আপনাকে। বিশাল দেবদারু যদি না হতে পারেন, তো উপত্যকার ঝোপ হবেন। তা’ও যদি না হন, তবে পাহাড়ের গায়ে একমুঠো ঘাস হবেন- কিছু একটা হতেই হবে পৃথিবীতে’, মন্ত্রমুগ্ধ শত শত যুবকদের আত্মবিশ্বাসকে উৎসাহিত করে বলেন মুক্তিযোদ্ধা হাসানুল হক ইনু।

পল্লী কর্মসহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) এর চেয়ারম্যান ড. কাজী খলিকুজ্জামানের সভাপতিত্বে অধিবেশনে সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির অধ্যাপক ড. এম এম আকাশ। বক্তারা যুবকদের সৃষ্টিশীল ও যুগোপযোগী ভাবনার জগতকে প্রসারের আহ্বান জানান।