শেখ হাসিনা যুবকেন্দ্রকে আন্তর্জাতিক মানে পরিণত করা হবে

SHARE

3060শেখ হাসিনা যুবকেন্দ্রকে আন্তর্জাতিক মানের যুবকেন্দ্রে পরিণত করা হবে বলে জানিয়েছেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বীরেণ শিকদার। রোববার দুপুরে রাজধানীর কৃষি সম্প্রসারণ অধিদফতরের গিয়াস উদ্দিন মিল্কি অডিটরিয়ামে বেসরকারি উন্নয়ন সংস্থা ওয়েভ ফাউন্ডেশন আয়োজিত জাতীয় যুব অধিকার অ্যাসেম্বলির উদ্ধোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, যুবকদের প্রশিক্ষণের মাধ্যমে আত্মনির্ভরশীল করে গড়ে তুলতে শেখ হাসিনা যুবকেন্দ্রে বিশ্ববিদ্যালয়ের সঙ্গে সামঞ্জ্য রেখে আধুনিক প্রশিক্ষণ কোর্স চালু করা হবে। এর জন্য আইন প্রণয়নের কাজ চলছে। দ্রুত সময়ের মধ্যেই এর কাজ শেষ হবে।

জাতীয় যুবনীতি আধুনিক করা হবে উল্লেখ করে তিনি বলেন, ২০০৩ সালের যুবনীতি বর্তমান ডিজিটাল যুগে চলবে না। সে কারণে আমি দায়িত্ব নেয়ার পর আধুনিক যুবনীতি প্রণয়নের উদ্যোগ নিয়েছি। খসড়া যুবনীতি যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। আপনার সকলে মতামত দিবেন এবং আপনাদের মতামতের ভিত্তিতে আধুনিক যুগোপযোগী জাতীয় যুবনীতি প্রণয়ন করা হবে।

মেধাবী যুবকদের দেশের অর্থনীতে যুক্ত করতে পারলে দেশ অনেক এগিয়ে যাবে মন্তব্য করে বীরেণ শিকদার বলেন, শেখ হাসিনা এ বিষয়টা উপলব্ধি করতে পেরেছেন বলেই ২০০৮ সালের নির্বাচনী মেন্যু ফেস্টে বলেছিলেন ঘরে ঘরে কর্মসংস্থান সৃষ্টি করা হবে। সে লক্ষ্যে ন্যাশনাল সার্ভিস চালু করা হয়েছে।

আলোচকরা খসড়া যুবনীতিতে সাত দফা সুপারিশ করেছেন। দফাগুলো হলো- অধিকার ভিত্তিক দৃষ্টিভঙ্গিও আলোকে যুব উন্নয়নের বিষয়সমূহ পরিচালনা করা, সাধারণ শিক্ষার সঙ্গে কর্মমূখী শিক্ষার সমন্বয় এবং কারিগরি শিক্ষাসহ সকল ক্ষেত্রে মানসম্পন্ন শিক্ষা নিশ্চিত করা, স্বল্প শিক্ষিত ও শিক্ষা বঞ্চিত কর্মহীন যুবদের কর্মসংস্থান ত্বরান্বিত করার লক্ষে সকল ক্ষেত্রে কার্যকর দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ নিশ্চিত করা।

তথ্য প্রযুক্তিসহ সকল ক্ষেত্রে যুব উদ্যোক্তা গড়ে তোলার লক্ষে জাতীয় পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ন করা, পর্যায়ক্রমে যুবসমাজের  সকলের কর্মসংস্থান নিশ্চিতকরবে লক্ষ্য পরিকল্পিত উদ্যোগ গ্রহণ ও বাস্তবায়ন করা, রাষ্ট্রের সকল ক্ষেত্রে বিশেষভাবে যুব উন্নয়নের সাথে সংশ্লিষ্ট ক্ষেত্রসমূহে সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ায় যুব প্রতিনিধিদের অংশ গ্রহণ নিশ্চিত করা, যুব অধিকার প্রতিষ্ঠা ও উন্নয়নে কার্যকর যুবনীতি প্রণয়ন এবং সময়কালসহ বাস্তাবায়ন পরিকল্পনা নিশ্চিত করা।

‘যুব অধিকার প্রতিষ্ঠা ও উন্নয়নে কার্যক্রর যুবনীতি চাই’ এই স্লোগান সামনে রেখে দুই দিন ব্যাপী জাতীয় যুব অধিকার অ্যাসেম্বলীর প্রথম দিন ‘জাতীয় যুবনীতি ও পদক্ষেপ’ এবং ‘যুব অধিকার অ্যাসেম্বলী’ বিষয়ক শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভায় জাতীয় যুব অধিকার অ্যাসেম্বলীর প্রধান উপদেষ্টা ও পিকেএসএফের চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জামান  আহমদের সভাপতিত্বে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন- বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের সিনিয়র রিচার্স ফেলো ড. নাজনীন আহমেদ, কাউন্টারপার্ট ইন্টারন্যাশনাল এর চিফ অব পার্টি রাকিব আহসান, ওয়েভ ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক মহসিন আলী, অ্যাসেম্বলীর আহ্বায়ক নাজমা সুলতানা লিলি প্রমুখ।