আজিম উদ্দিন স্কুলের শতবর্ষ অনুষ্ঠানে আসছেন রাষ্ট্রপতি

SHARE

2026১৯১৬ সালে কিশোরগঞ্জ শহরের পূর্ব পাশে নরসুন্দা নদীর তীর ঘেঁষে প্রতিষ্ঠিত হয় আজিম উদ্দিন উচ্চ বিদ্যালয়। ১৯২২ সালে আজিম উদ্দিন উচ্চ বিদ্যালয়ের কৃতিছাত্র রেবতী মোহন বর্মন সেসময়কার বাংলা, বিহার, উড়িষ্যা ও আসাম ব্রম্মদেশ মিলিয়ে কলকাতা বিশ্ববিদ্যারয়ের অধীনে আজিম উদ্দিন উচ্চ বিদ্যালয় থেকে মেট্টিক পরীক্ষায় সম্মিলিত মেধা তালিকায় প্রথম স্থান অর্জন করেন। সে বছরই কলকাতা বিশ্ববিদ্যালয় আজিম উদ্দিন উচ্চ বিদ্যালয়কে মঞ্জুরী প্রাপ্তির তালিকাভূক্ত করে। তখন থেকেই এর নাম ছড়িয়ে পড়ে দেশ-বিদেশে।

বর্তমানে শত বছরের মাইল ফলক পার করেছে কিশোরগঞ্জের ঐতিহ্যবাহী আজিম উদ্দিন উচ্চ বিদ্যালয়। আগামী রোববার তিন দিনের শতবর্ষ পূর্তি উৎসব উদ্বোধন করতে কিশোরগঞ্জ আসছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। এরই মধ্যে শেষ হয়েছে সব আয়োজন। চলছে, রাষ্ট্রপতি আবদুল হামিদকে বরণে শেষ মূহুর্তের প্রস্তুতি। শত বছর পর প্রাণের মিলন মেলার জন্য প্রস্তুত এ বিদ্যালয়ে লেখাপাড়া করা হাজারো সাবেক শিক্ষার্থী।

এ বিদ্যালয়ের ছাত্র ছিলেন, দেশের প্রথম অস্থায়ী রাষ্ট্রপতি শহীদ সৈয়দ নজরুল ইসলাম, উপ-মহাদেশের প্রখ্যাত বিজ্ঞানি ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য্য ড. এম ওসমান গণি, বিপ্লবী রেবতী মোহন বর্মনসহ অসংখ্য কীর্তিমান মানুষ। নানা চড়াই-উৎরাই পেরিয়ে এ বিদ্যালয়টি পার করেছে শত বছর। রাত পোহালেই আজিম উদ্দিন উচ্চ বিদ্যালয়ের শতবর্ষ পূর্তি উদযাপন। তাইতো সবখানে যেনো উৎসবের রঙ।

আজিম উদ্দিন উচ্চ বিদ্যালয়ের বর্তমান শিক্ষার্থীরা তাদের প্রিয় প্রতিষ্ঠানের ঐতিহ্যের কথা শুনে আসছে শিক্ষকদের মুখে। আজ শত বছরের এ মাহেন্দ্র ক্ষণে দাঁড়িয়ে তারা। প্রাণের উৎসব উদ্বোধন করতে আসছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। তাই যেন আনন্দে উদ্বেলিত ক্ষুদে শিক্ষার্থীরা। আর দেশ বিদেশে ছড়িয়ে থাকা আজিম উদ্দিন উচ্চ বিদ্যালয়ের সাবেক শিক্ষার্থীরাও শতবর্ষ পূর্তিকে ঘিরে ছুটে আসছেন শেকড়ের টানে।

আজিম উদ্দিন উচ্চ বিদ্যালয়ের সাবেক ছাত্র বিশিষ্ট সাংবাদিক ও লেখক মু আ লতিফ জানান, আমি এ স্কুলের একজন সাবেক ছাত্র হিসেবে গর্বিত। আজ যেন ছাত্র জীবনে ফিরে গেছি। আমাকে শতবর্ষ উদযাপন পরিষদের মিডিয়া উপ-কমিটির আহ্বায়ক করা হয়েছে। এটা আমার জন্য অনেক গৌরবের।

তিনি বলেন, শত বছরের অনুষ্ঠান উদ্বোধন করছেন রাষ্ট্রপতি। এটা বিদ্যালয় এবং কিশোরগঞ্জবাসীর জন্য অনেক বড় পাওয়া।

আজিম উদ্দিন উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোকাররম হোসেন শোকরানা জানান, তিন দিনের অনুষ্ঠানমালায় নানা কর্মসূচি থাকছে।

রোববার সকাল সাড়ে ১০টায় আনন্দ শোভাযাত্রার মধ্য দিয়ে শুরু হবে আজিম উদ্দিন উচ্চ বিদ্যালয়ের তিন দিনের নানা কর্মসূচি। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ শতবর্ষ পূতি উৎসব উদ্বোধন করবেন বিকেলে ৩ টায়।

তিনি জানান, রাষ্ট্রপতিকে বরণ করতে আমরা প্রস্তুত। অনুষ্ঠান সফল করতে বাংলাদেশ ব্যাংকের ডিপুটি গভর্ণর ও স্কুলের সাবেক ছাত্র মো. আবুল কাশেমকে আহ্বায়ক ও সাবেক ছাত্র বিশিষ্ট চিকিৎসক ডা. আ. ন. ম. নওশাদ খানকে সদস্য সচিব করে একটি উৎসব পরিচালনা কমিটি গঠন করা হয়েছে। এছাড়া ১৫টি উ-কমিটি গঠন করা হয়েছে। প্রায় সাড়ে তিন হাজার সাবেক শিক্ষার্থী তাদের নাম রেজিস্ট্রেশন করেছেন। আগামীকাল তারা মিলিত হবেন প্রাণের উৎসবে।

শতবর্ষ উদযাপন কমিটির সদস্য সচিব ডা. আ. ন. ম.  নওশাদ খান জানান, অনুষ্ঠানের সব আয়োজন প্রায় শেষের পথে। এখন চলছে রাষ্ট্রপতিকে বরণে শেষ মূহুর্তের প্রস্তুতি। শতবর্ষপূতি উপলক্ষে এ বিদ্যালয়ের সাবেক কৃতি শিক্ষার্থীদের সম্মাননা দেয়া হবে। এ জন্য বেশ কিছু প্রকাশনা রয়েছে। উৎসবের দ্বিতীয় ও তৃতীয় দিন থাকছে, স্মৃতিচারণ, ডকুমেন্টারি, গীতি আলেখ্য, মুক্তিযুদ্ধভিত্তিক নাচ ও গানসহ নানা আয়োজন। দেশের প্রখ্যাত শিল্পীরা অংশ নিবেন বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানে।