আন্তঃবাণিজ্য সুবিধা কাজে লাগাতে পারলে রফতানি বাড়বে : আমু

SHARE

1986শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেছেন, আন্তঃবাণিজ্যের সুযোগ-সুবিধাগুলো যদি যথাযথভাবে কাজে লাগাতে পারি তাহলে রফতানি কয়েকগুণ বেড়ে যাবে, এর ফলে আয়ও বাড়বে।

বৃহস্পতিবার সকাল ১১টায় ‘দক্ষিণ এশিয়া ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তা সম্মেলন-২০১৬’ উদ্বোধনকালে তিনি একথা বলেন। সাউথ এশিয়ান কান্ট্রিজ এসএমই ফোরাম এবং জাতীয় ক্ষুদ্র ও কুটির শিল্প সমিতি, বাংলাদেশ (নাসিব) এর যৌথ উদ্যোগে এই সম্মেলন অনুষ্ঠিত হয়।

আমির হোসেন আমু বলেন, দক্ষিণ এশিয়ার আঞ্চলিক অর্থনীতিতে এসএমই একটি উদীয়মান শিল্পখাত। এ অঞ্চলের দেশগুলোর অর্থনৈতিক প্রবৃদ্ধি, কর্মসংস্থান, নারীর ক্ষমতায়ন এবং রফতানি আয়ে ক্ষুদ্র ও মাঝারি শিল্পখাত গুরুত্বপূর্ণ অবদান রেখে আসছে।

মন্ত্রী বলেন, এটি একটি শ্রমঘন খাত। দক্ষ কারিগর, পণ্য বৈচিত্র্যকরণ, মূল্য সংযোজন এবং সমৃদ্ধ সংস্কৃতির ফলে এশিয়ায় এসএমই পণ্য গুণগতমান ও মূল্যের বিচারে বিশ্ব বাজারের প্রতিযোগিতায় দাপটের সঙ্গে টিকে থাকার যোগ্যতা অর্জন করেছে বলেও উল্লেখ করেন তিনি।

তিনি বলেন, দেশের জনসংখ্যার অর্ধেকেই নারী। আঞ্চলিক অর্থনীতি জোরদারে এসএমই খাতে কর্মরত নারী জনগোষ্ঠির ভূমিকা উল্লেখ করার মতো।

শিল্পমন্ত্রী বলেন, এশিয়ার দেশগুলোর ব্যবসা বাণিজ্য ও শিল্পান্নয়নে নারীদের অংশগ্রহণ ক্রমেই জোরদার হচ্ছে। এসএমই খাতের নারীদের সংশ্লিষ্টতা আঞ্চলিক অর্থনীতিতে গুণগত পরিবর্তনও এনেছে। ইতোমধ্যে আমরা জাতিসংঘ ঘোষিত সহস্রাব্দের উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন করেছি। এখন আমরা টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা অর্জনের পথে এগিয়ে চলেছি।

লক্ষ্যমাত্রা অর্জনে এসএসই খাতকে আরো সুসংহত ও নারী বান্ধব করা জরুরি বলেও উল্লেখ করে মন্ত্রী বলেন, দক্ষিণ এশিয়ার দেশগুলোর সম্মিলিত উদ্যোগ ও অংশগ্রহণ টেকসই এসএমই খাত গতে তুলতে গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারে।

দক্ষিণ এশিয়া ১ দশমিক ৭ বিলিয়ন মানুষের বিশাল বাজার। এককভাবে পৃথিবীর অন্য কোনো অঞ্চলে এতো মানুষের বসতি নেই। পৃথিবীর উচ্চ প্রবৃদ্ধির অর্থনীতির মধ্যে এ অঞ্চল অন্যতম। অথচ এ অঞ্চলের দেশগুলোর মধ্যে আন্তঃবাণিজ্যের পরিমাণ মোট রফতানি আয়ের মাত্র ৫ ভাগ।

অনুষ্ঠানে সাউথ এশিয়ান কান্ট্রিজ এসএমই ফোরামের প্রেসিডেন্ট মির্জা নুরুল গণি শোভনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, শিল্প সচিব মো. মোশাররফ হোসেন ভূঁইয়া এনডিসি, ভারতের পশ্চিমবঙ্গ সরকারের মুখ্য সচিব রাজিবা সিংহা, এফবিসিসিআই’র সহ-সভাপতি মাহবুবুল আলম, নাসিব উপদেষ্টা পরিষদের চেয়ারম্যান অধ্যাপক ড. মমতাজ উদ্দিন আহমেদ। এছাড়া সাউথ এশিয়ান কান্ট্রিজ এসএমই ফোরামের নেতারা, সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তা ও  শিল্প উদ্যোক্তারা উপস্থিত ছিলেন।