ক্রিকইনফো সেরা তিনে তামিমের ২০৬

SHARE

13শুধু দলীয়ভাবেই নয়, ব্যক্তিগতভাবেও গেল বছরটা চিরস্মরণীয় হয়ে থাকছে বাংলাদেশি ক্রিকেটারদের কাছে। ধারাবাহিকভাবে ভালো খেলে পুরো বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছে টাইগার ক্রিকেটাররা। আর বছর শেষে মিলছে একের পর এক স্বীকৃতি। এবার টাইগার ভক্তদের জন্য আরেকটি সুখবর দিয়েছে জনপ্রিয় ক্রিকেট ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফো। ২০১৫ সালের টেস্ট ক্রিকেটে সেরা ইনিংস নির্বাচন করেছে । তালিকায় তিন নম্বরে জায়গা করে নিয়েছে বাংলাদেশের ওপেনার তামিম ইকবালের খুলনায় পাকিস্তানের বিপক্ষে খেলা ২০৬ রানের ইনিংসটি ।

২০১৫ সালের ক্রিকইনফোর সেরা টেস্ট ইনিংসটি নিউজিল্যান্ড ব্যাটসম্যান কেন উইলিয়ামসনের। তিনি ২০১৫ সালে শ্রীলংকার বিপক্ষে ওয়েলিংটনে অপরাজিত ২৪২ রান করে দলকে জয়ী করেন। আর দ্বিতীয় অবস্থানে রয়েছে ওয়েস্ট ইন্ডিজ টেস্ট দলের অধিনায়ক জেসন হোল্ডার। তিনি ইংল্যান্ডের বিপক্ষে অপরাজিত ১০৩ রান করে দলকে ম্যাচ হারা থেকে রক্ষা করেন।

২০১৫ সালে পাকিস্তানের বিপক্ষে খুলনা টেস্টের দ্বিতীয় ইনিংসে বাংলাদেশ ২৯৬ রানে পিছিয়ে ব্যাটিংয়ে নামে। কিন্তু এই টেস্টে টাইগাররা যে ঘুরে দাঁড়াতে পারবে তা হয়ত কেউ ভাবতেই পারেনি। আর সেই কাজটাই করেন তামিম। আরেক ওপেনার ইমরুল কায়েসকে সঙ্গে নিয়ে ৩১২ রানের বিশাল জুটি গড়েন। যেখানে ২৪ চার ও ৭ ছক্কায় তামিম করেন ২৭৮ বলে ২০৬ রানের ম্যাচ বাঁচানো ইনিংস।

ক্রিকইনফোর এই তালিকাটি হয়েছে বিভিন্ন দলের টেস্টে অবস্থা ও জয় পরাজয়ের ইনিংসের উপর বিবেচনা করে। যে তালিকার আরো যাদের জায়গা হয়েছে, তারা হলেন, ইংল্যান্ডের জো রুট, অজি অধিনায়ক স্টিভেন স্মিথ, শ্রীলঙ্কার দীনেশ চান্দিমাল ও পাকিস্তানের ইউনুস খান।