মতিঝিল পর্যন্ত পরীক্ষামূলক চলাচল শুরু মেট্রোরেলের (ভিডিও)

SHARE

ওয়ার্ল্ড ক্রাইম নিউজ ২৪.কম (টিভি),ঢাকা প্রতিনিধি , শুক্রবার, ০৭ জুলাই ২০২৩ : আরও বিস্তৃত হচ্ছে নগর পরিবহনের সবচেয়ে আধুনিক ব্যবস্থা মেট্রোরেল চলাচলের পথ। উত্তরার দিয়াবাড়ি থেকে আগারগাঁও পর্যন্ত চলাচলের পর এবার পরীক্ষামূলকভাবে মেট্রোরেল ছুটে গেলো রাজধানীর বাণিজ্যকেন্দ্র হিসাবে পরিচিত মতিঝিল পর্যন্ত।

Advertisement

শুক্রবার বিকেলে প্রথমবারের মতো রাজধানীর আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত মেট্রোরেলের পরীক্ষামূলক চলাচল উদ্বোধন করেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। যার আনুষ্ঠানিক যাত্রা শুরু হবে অক্টোবর থেকে।

ওবায়দুল কাদের জানান, আগামী অক্টোবর মাসেই পূর্ব নির্ধারিত সময়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে আগারগাঁও থেকে মতিঝিল মেট্রোরেল চলাচল উদ্বোধন করবেন।

তিনি বলেন, ১৫ অক্টোবর পর্যন্ত পুরোদমে পরীক্ষামূলক চলাচল করবে। অক্টোবরের শেষের দিকে শুরু হবে যাত্রী নিয়ে চলাচল। তখন মেট্রোরেলের ফার্মগেট, সচিবালয় এবং মতিঝিল স্টেশন চালু হবে। এরপর পর্যায়ক্রমে চালু হবে বাকিগুলো। মোট ৬টি মেট্রো লাইন করা হয়েছে। ২০২৩ সালের মধ্যে এ ৬টির কাজ সম্পন্ন করতে পারব বলে আশা করছি।

Advertisement

আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত অংশের ৯৫ শতাংশের বেশি কাজ এরি মধ্যে শেষ হয়েছে বলেও জানান সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী।

ঢাকা শহরের গণপরিবহনের চেহারা বদলে দেয়া মেট্রোরেলে প্রথম অংশ উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত যাত্রী চলাচলের জন্য খুলে দেয়া হয় গত বছরের ডিসেম্বরে। ২৮ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের প্রথম এলিভেটেড মেট্রোরেল উদ্বোধন করেন।

উত্তরা থেকে মতিঝিল-কমলাপুর পর্যন্ত ২১.২৬ কিলোমিটার পথ পাড়ি দিতে মেট্রোরেলের সময় লাগবে ৪০ মিনিটেরও কম। প্রতি ঘণ্টায় যাত্রী চলাচল করতে পারবে ৬০ হাজারের মতো।

উত্তরা-মতিঝিল অংশের মেট্রোরেলের প্রকল্পটি ঢাকা ম্যাস র‍্যাপিড ট্রানজিট বা এমআরটি-৬ লাইনের অন্তর্ভুক্ত। ২০১৬ সালের ২৪ জুন এ প্রকল্পের নির্মাণ কাজের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

Advertisement

জাপানের অর্থায়নে বাস্তবায়িত হওয়া মেট্রোরেল প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৩৩ হাজার ৪৭২ কোটি টাকা।