ঈদের দিন মসজিদের সামনে পবিত্র কুরআন পোড়ানো হলো (ভিডিও)

SHARE

ওয়ার্ল্ড ক্রাইম নিউজ ২৪.কম (টিভি),আন্তর্জাতিক প্রতিনিধি, বৃহস্পতিবার, ২৯ জুন ২০২৩ :ঈদের দিন কুরআন পোড়ানোর ঘটনা ঘটেছে সুইডেনে।  এ ঘটনার জেরে বিশ্বজুড়ে তীব্র নিন্দার মুখে পড়েছে দেশটি। ঈদুল আজহার দিন মসজিদের সামনে পবিত্র কুরআন পোড়ায় দুই ব্যক্তি। ইরাকি শরণার্থী সলওয়ান মোমিকা ও এক ব্যক্তি এই কাজ করেছে। এর আগেও সুইডেনে  এ ধরনের ঘটনা ঘটেছে।

Advertisement

 

সুইডেনের সরকারি ব্রডকাস্টার এসটিভি জানিয়েছে, মোমিকা কুরআন নিষিদ্ধ করার পক্ষে প্রচারণা চালাচ্ছেন। এর আগে কুরআন পোড়ানোর ব্যাপারে সে আদালতে আবেদন জানিয়েছিল। সুইডিশ আদালত তাকে অনুমতি দেয়। তারপর পুলিশের উপস্থিতিতে সে এই কাজ করে।

আন্তর্জাতিক গণমাধ্যমের ডয়েচ ভেলের এক প্রতিবেদনে বলা হয়, প্রথমে সে পবিত্র কুরআনের পাতা ছেঁড়ে, তারপর তা পোড়ায়। আরেকজন ব্যক্তি তাকে সাহায্য করে। প্রায় শ-দুয়েক মানুষ সামনে তারা এ কাজ করেন।

এই ঘটনার পর সুইডেনের ন্যাটোর সদস্য হওয়ার সম্ভাবনা আরো কমলো। এর আগেও সুইডেনে কুরআন অপবিত্র করার ঘটনা ঘটেছে। তুরস্কের প্রেসিডেন্ট এর্দোয়ান তখন জানিয়ে দিয়েছিলেন, তিনি এই ঘটনা বরদাস্ত করবেন না। তুরস্ক কোনোভাবেই সুইডেনকে ন্যাটোর সদস্য হওয়াকে সমর্থন করবে না।

Advertisement

এরপর অনেক আলাপ-আলোচনা হয়েছে। কিন্তু এর্দোয়ান তার মত থেকে সরে আসেননি। সবশেষ ঈদের দিন এই ঘটনার তীব্র সমালোচনা করেছে তুরস্ক। সব সদস্যদেশ মেনে না নিলে কোনো নতুন দেশ ন্যাটোর সদস্য হতে পারে না।  ফলে একা তুরস্ক বিরোধিতা করলেই সুইডেনের আর ন্যাটোর সদস্য হওয়া হবে না। এই ঘটনার পর তাদের সেই সম্ভাবনা আর থাকলো কিনা, তা নিয়ে আলোচনা শুরু হয়েছে।

এ ধরনের ঘটনায় সম্মতি দেওয়ার বিষয়ে সুইডিশ আদালত যুক্তি দিয়েছে, ‘কুরআন পোড়ানোর ফলে নিরাপত্তা ঝুঁকি এবং ফলাফলগুলো এমন প্রকৃতির নয় যে বর্তমান আইন একটি সাধারণ সমাবেশের অনুরোধ প্রত্যাখ্যান করতে পারে।’

আয়োজকদের উদ্দেশে আরও বলা হয়, ‘পুলিশ বাহিনীও তাই আপনাদের সমাবেশের আবেদনে অনুমতি দেবে।’

তবে এ বিষয়ে আদালতের সঙ্গে দেশটির পুলিশ বাহিনীর কিছুটা দ্বিমত রয়েছে।

জানা গেছে, বই পোড়ানোর মতো ঘটনায় সহজেই অনুমতি পাওয়া যায় সুইডেনে। যদিও গত ফেব্রুয়ারিতে দেশটিতে ন্যাটো বিরোধী একটি প্রতিবাদ কর্মসূচিতে কুরআন পোড়ানোর পরিকল্পনা ছিল অংশগ্রহণকারীদের। পরে ওই কর্মসূচিতে বাধা প্রদান করে দেশটির পুলিশ।

Advertisement

এদিকে তুরস্কের ভেটো প্রদান সত্ত্বেও সুইডিশ প্রধানমন্ত্রী এখনো আশা করছেন, তার দেশ শিগগিরই ন্যাটোতে যোগদান করবে।