শয়তানকে পাথর নিক্ষেপ করছেন হাজিরা (ভিডিও)

SHARE

https://www.youtube.com/live/SclHHNhb8m8?feature

ওয়ার্ল্ড ক্রাইম নিউজ ২৪.কম (টিভি),আন্তর্জাতিক প্রতিনিধি,বুধবার, ২৮ জুন ২০২৩ : পবিত্র ঈদুল আজহার প্রথম দিন প্রতীকি শয়তানের তিনটি স্তম্ভ লক্ষ্য করে ছোট ছোট পাথর নিক্ষেপ করেছেন হাজিরা। বুধবার (২৮ জুন) সকাল থেকেই তারা পাথর নিক্ষেপ শুরু করেন।

Advertisement

গতকাল আরাফাতের ময়দানে সারাদিন অবস্থান এবং রাতে মুজদালিফায় খোলা আকাশের নিচে রাত্রী যাপনের পর মক্কা নগরীর মিনায় আসেন তারা।

শয়তানকে পাথর নিক্ষেপের মাধ্যমে শুরু হয় মুসলিমদের দ্বিতীয় ধর্মীয় উৎসব ঈদুল আজহা। সৌদিসহ মধ্যপ্রাচ্যের বেশ কয়েকটি দেশে আজ ঈদ উদযাপিত হচ্ছে। ধর্মীয় রীতি অনুযায়ী, সামর্থবানরা আল্লাহর সন্তুষ্টি লাভের আশায় পশু কোরবানি করছেন।

Advertisement

সৌদি আরবের পরিসংখ্যান ব্যুরো জানিয়েছে, এ বছর প্রায় সাড়ে ১৮ লাখ মুসলিম হজ পালন করেছেন। যার বেশিরভাগই বিশ্বের অন্যান্য দেশ থেকে এসেছেন।

যদিও দেশটির হজ ও ওমরাহ মন্ত্রণালয় হজ শুরুর আগে জানিয়েছিল, এবার ২৫ লাখের বেশি হাজির সমাগম হবে। তবে যে ধারণা করা হয়েছিল, সেটির তুলনায় সংখ্যাটি অনেকটাই কম।

Advertisement

আগামীকাল বৃহস্পতিবার হাজিরা তাদের মাথা মুণ্ডন বা চুল কেটে ফেলবেন। এরপর তারা ফিরে যাবেন মক্কার কাবা শরীফে। সেখানে কাবা প্রদক্ষিণ শেষে আবারও শয়তানকে পাথর নিক্ষেপ করবেন। এরপর আরেকবার কাবা প্রদক্ষিণ করবেন। যার মাধ্যমে শেষ হবে হজের আনুষ্ঠানিকতা।

সূত্র: আল আরাবিয়া