‘সৌদি জোট’ নিয়ে প্রশ্ন সৈয়দ আশরাফের

SHARE

1925সৌদি আরবের নেতৃত্বাধীন জোটে বাংলাদেশের যুক্ত হওয়া নিয়ে সরকারের উচ্চ পর্যায়ে মত-দ্বিমত দেখা দিয়েছে। সোমবার মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে বিষয়টি নিয়ে আলোচনা হয়। এমনকি বিষয়টি নিয়ে বৈঠকে প্রশ্ন তোলেন জন প্রশাসনমন্ত্রী ও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম।

বিষয়টি নিশ্চিত করেছেন, বৈঠকে উপস্থিত মন্ত্রিসভার দুই সদস্য। তারা জানান, সৈয়দ আশরাফ মন্ত্রিসভার বৈঠকে সৌদি জোটের বিষয়ে সরকারের অবস্থান জানতে চেয়েছেন।

সৈয়দ আশরাফ মন্ত্রিসভায় বলেন, এ ধরনের জোটে যেতে হলে আগে জাতীয় সংসদে অনুমোদন নিতে হয়। কিন্তু আমরা পত্রিকায় দেখলাম বাংলাদেশ সৌদি আরবের নেতৃত্বাধীন জোটে যোগ দিয়েছে। কিভাবে সেটি হয়েছে?

বৈঠক সূত্র জানায়, সৈয়দ আশরাফের জিজ্ঞাসার জবাবে পররাষ্ট্র মন্ত্রী এ এইচ মাহমুদ আলী জানান, এটি কোনো সামরিক জোট নয়, এটি সন্ত্রাস বিরোধী সমঝোতা চুক্তি। তাছাড়া বিষয়টি এখনো সেই অর্থে চূড়ান্ত হয়নি। অবশ্যই আইন মেনেই এটি করা হবে।

সূত্র জানায়, বৈঠকে একজন মন্ত্রী জানতে চান সৌদি আরবের নেতৃত্বাধীন জোটে ওআইসির সদস্য দেশ হওয়ার পরও ইরানসহ কয়েকটি দেশ যোগ দেয়নি। বাংলাদেশ কেন যোগ দিয়েছে?

এক পর্যায়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাও এ বিষয়ে কথা বলেন। প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশের পররাষ্ট্রনীতি খুব পরিষ্কার। এটা সবার সঙ্গে বন্ধুত্ব, কারও সঙ্গে শত্রুতা নয়। এই পররাষ্ট্রনীতিতে আমরা বিশ্বাসী। এভাবেই চলতে হবে আমাদের।

তবে প্রধানমন্ত্রী সুনির্দিষ্ট করে জোটে থাকা না থাকা নিয়ে কোনো মন্তব্য বা দিক নির্দেশনা দেননি বলে জানায় সূত্র। এরপর বৈঠকে বিষয়টি নিয়ে আর কোনো আলোচনা হয়নি।