কয়লার অভাবে বন্ধ পায়রা বিদ্যুৎকেন্দ্রের উৎপাদন

SHARE

ওয়ার্ল্ড ক্রাইম নিউজ ২৪.কম (টিভি),পটুয়াখালী প্রতিনিধি,সোমবার, ০৫ জুন ২০২৩ :কয়লার অভাবে বন্ধ পটুয়াখালীর ১,৩২০ মেগাওয়াট পায়রা তাপবিদ্যুৎ বিদ্যুৎকেন্দ্রের উৎপাদন।  বিদ্যুৎ কেন্দ্রটি শুরু হওয়ার পর থেকে এই প্রথম পুরোপুরি বিদ্যুৎ উৎপাদন বন্ধ হলো। সোমবার (৫ জুন) দুপুর সাড়ে ১২টায় বন্ধ হয়ে পায়রা বিদ্যুৎকেন্দ্রের উৎপাদন।

Advertisement

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, দুটি ইউনিট মিলে পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্রের  উৎপাদন সক্ষমতা ১ হাজার ৩২০ মেগাওয়াট। কয়লার অভাবে ২৫ মে বন্ধ হয় প্রথম ইউনিট। সোমবার বন্ধ হলো দ্বিতীয় ইউনিটও। এর ফলে পুরোপুরি বিদ্যুৎ উৎপাদন বন্ধ হলো দেশের সর্ববৃহৎ এ বিদ্যুৎকেন্দ্রটিতে। এতে দক্ষিণাঞ্চলসহ সমগ্র দেশে দেখা দিতে পারে লোডশেডিং।

কর্তৃপক্ষ বলছেন, নতুন করে কয়লা আমদানির জন্য সরকার ও বাংলাদেশ ব্যাংক ১০০ মিলিয়ন ডলার সংস্থান করে দিয়েছে। ইতোমধ্যে এলসি খোলা হয়েছে। চলতি মাসের শেষ সপ্তাহের মধ্যেই কয়লা চলে আসলে আবারও চালু হবে বিদ্যুৎ কেন্দ্রটি।

Advertisement

বিদ্যুৎকেন্দ্র কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) কাছে এ বিদ্যুৎকেন্দ্রটির বর্তমান পাওনা প্রায় ৫ হাজার কোটি টাকা। ডলার সংকট থাকায় এলসি খোলা যাচ্ছিল না। আর এ কারণে কয়লা আমদানি সম্ভব হচ্ছে না। কয়লার অভাবে তাই বন্ধ বিদ্যুৎ উৎপাদন।

Advertisement