ওয়াসার পানিতে ভরসা নেই রাজধানীবাসীর (ভিডিও)

SHARE

ওয়ার্ল্ড ক্রাইম নিউজ ২৪.কম (টিভি),ঢাকা প্রতিনিধি,রোববার , ২৮ মে ২০২৩ : ঢাকা ওয়াসার পানির ওপর শতভাগ অনাস্থা নগরবাসীর। রাজধানীর ৩৬টি এলাকার ১১০টি বাড়ির পাঁচ শতাধিক পরিবারের ওপর জরিপে ওঠে এসেছে এমন তথ্য।

ওয়াসার সরবরাহ করা পানির ওপর নগরবাসীর আস্থা কতটুকু–সেটি জানতেই বায়ুমণ্ডলীয় দূষণ অধ্যয়ন কেন্দ্র (ক্যাপস) ঢাকার দুই সিটিতে একটি গবেষণা চালায়।

Advertisement

ক্যাপসের এ গবেষণার ফলাফল বলছে, প্রতিটি পরিবারেই কোনো না কোনো পদ্ধতিতে পরিশোধন করে পান করে ওয়াসার পানি। কোনো পরিবারেরই আস্থা নেই ওয়াসায়। এক কলস পানি বিশুদ্ধ করতে ২০ থেকে ৩০ মিনিট ফোটান তারা। এতে প্রতিদিনই অপচয় হচ্ছে গ্যাস আর বিদ্যুতের।
জরিপে দেখা যায়, ওয়াসার সরবরাহ করা পানি শতকরা ৩ ভাগ পরিবার শুধু ফুটিয়ে পান করে। ফোটানোর পর ছেঁকে পান করে ২৫ ভাগ। ফুটিয়ে ফিল্টার করে পান করে ২২ ভাগ। ফোটানোর পর ছেঁকে তারপর ফিল্টার করে ৫ ভাগ। আর বাকি ৪৫ ভাগ সরাসরি ফিল্টারে দিয়ে ওয়াসার পানি পানযোগ্য করে।

Advertisement


ক্যাপসের জরিপের সূত্র ধরে ওয়াসার পানিতে আস্থা না থাকার বিষয়ে জানতে চাইলে রামপুরার এক বাসিন্দা বলেন, প্রায়ই ওয়াসার পানিতে ময়লা ও কেঁচো পাওয়া যায়। এ ছাড়া রয়েছে তীব্র গন্ধ।
বনশ্রীর আরেক বাসিন্দা বলেন, একটু বৃষ্টি হলেই ওয়াসার পানি থেকে কটু গন্ধ আসে, যা পানের অনুপযোগী।
নগর পরিকল্পনাবিদ ইকবাল হামিদ সময় সংবাদকে বলেন, গাফিলতি আর দায়িত্বহীনতার কারণেই মানুষের এ ভোগান্তি। ওয়াসাকে জবাবদিহির আওতায় এনে ক্ষতিপূরণ নিশ্চিত করা প্রয়োজন। সরকারের এমন গুরুদায়িত্ব যাদের কাঁধে, তাদের দায়িত্বহীনতায় বিশুদ্ধ পানির জোগান দিলেও তা সঠিকভাবে সরবরাহ করতে পারছে না প্রতিষ্ঠানটি।

Advertisement

ঢাকা ওয়াসার উপ-প্রধান জনতথ্য কর্মকর্তা এ এম মোস্তফা তারেক বলেন, এখন অনেকটাই আস্থা ফিরেছে ওয়াসার প্রতি। ২০২৫ সালের মধ্যে শতভাগ বিশুদ্ধ পানির নিশ্চয়তা পাবে এ নগরের বাসিন্দারা।