এফডিসিতে পুকুর চুরি, জেনেও চুপ ব্যবস্থাপনা পরিচালক (ভিডিও)

SHARE

ওয়ার্ল্ড ক্রাইম নিউজ ২৪.কম (টিভি),ঢাকা প্রতিনিধি,রোববার, ২১ মে ২০২৩ : ধুঁকে চলছে চলচ্চিত্রের আঁতুড়ঘর এফডিসি। নানা সমস্যায় জর্জরিত প্রতিষ্ঠানটি। ব্যবস্থাপনা পরিচালক নুজহাত ইয়াসমিন, সব জেনেও যেন নির্বিকার। তিন বছর আগে এফডিসিতে ঘটে যাওয়া চুরির ঘটনায় দোষীর বিরুদ্ধে এখনও কোনো ব্যবস্থা নেননি তিনি। বরং আড়াল করে রেখেছেন তদন্ত প্রতিবেদন।

২০২০ সাল, ঈদুল আজহার ছুটিতে বন্ধ এফডিসি। ৩১ জুলাই এফডিসির মেকানিক আহসান হাবীবের তত্ত্বাবধানে এফডিসিতে প্রবেশ করে দুই বহিরাগত। চুরি করে নিয়ে যায় বিশাল আকৃতির লোহার বৈদ্যুতিক ক্যাবল ববিন ও পাইপ।

এ ঘটনায় আহসান হাবীবের বিরুদ্ধে দায়িত্ব পালনে অবহেলা ও অসদাচরণের অভিযোগে ২০২০ সালের ২ নভেম্বর বিভাগীয় মামলা হয়। তদন্ত বোর্ডের প্রতিবেদনে অভিযোগ প্রমাণ হয়।

Advertisement

সময় সংবাদের হাতে আসা সিসি ক্যামেরা ফুটেজে দেখা গেছে, বহিরাগত দুই ব্যক্তির মাধ্যমে ক্যামেরা শাখার সামনে ৩০ জুলাই রাত ৮টা ৫৫ মিনিট থেকে রাত ১০টা ২০ মিনিট পর্যন্ত ববিনটি কাটা হয়। পরদিন সকালে আবার কাটা হয়। পিকআপ ভ্যান ক্যামেরা শাখার সামনে আসে ৩১ জুলাই সকাল ১০টা ৫৩ মিনিটে। কাটা ববিনের অংশ ও টুকরা পাইপসহ বেলা ১১টা ৯ মিনিটে ভ্যানটি এফডিসি গেট দিয়ে বের হয়।

সিটি ক্যামেরা ফুটেজে আরও দেখা যায়, গেট দিয়ে পিকআপটি বের হওয়ার সময় নিরাপত্তায় থাকা কেউ বাধা দেয়নি। তার আগে আহসান হাবীব প্রবেশ করেন নিরাপত্তা পরিদর্শকের কক্ষে, বেরিয়ে এসে পিকআপ ভ্যানটি বের করে দেন।

তদন্ত প্রতিবেদনে লেখা হয়, আহসান হাবীবের ববিন অপসারণ কাজে দায়িত্বপ্রাপ্ত না হয়ে কর্তৃপক্ষের অনুমতি না নিয়ে এফডিসির অভ্যন্তরে প্রবেশ করা ঠিক হয়নি। অনুমোদন ব্যতীত বাহিরের লোক এফডিসিতে প্রবেশ করে ববিন কাটা ও পিকআপ ভ্যানে করে বাইরে নেয়ার অভিযোগটি প্রতিষ্ঠিত।

এফডিসি কেপিআইভুক্ত এলাকা। এখান থেকে প্রকাশ্যে হয়ে গেল চুরি, জানলেন প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক। কিন্তু কী ব্যবস্থা নিলেন?

খোঁজ নিয়ে জানা গেছে, এখন পর্যন্ত কোনো ব্যবস্থা নেননি নুজহাত ইয়াসমিন। কিন্তু কেন? জানতে চেয়েছিলাম আমরা। মোবাইল ফোন কিংবা সরাসরি কোথাও সাক্ষাৎ মেলেনি তার।

Advertisement

কে এই আহসান হাবিব? এফডিসির মেকানিক হিসেবে কর্মরত আহসান হাবিব। বর্তমানে এফডিসি কলাকুশলী ও কর্মচারী লীগ সিবিএ সাধারণ সম্পাদক।

কথিত আছে, মালী থেকে সিবিএ সাধারণ সম্পাদক বনে গেছেন এই আহসান হাবিব। চুরি ঘটনায় জানতে চাওয়া হয়েছিল তার কাছে?

তবে এফডিসির কলাকুশলী ও কর্মচারী লীগের (সিবিএ) সাধারণ সম্পাদক আহসান হাবীব এ বিষয়টি সম্পূর্ণ এড়িয়ে গেছেন।

তদন্ত বোর্ডের প্রতিবেদনে প্রমাণ হওয়া চুরি ঘটনায় কেন ব্যবস্থা নিলেন না এফডিসির ব্যবস্থাপনা পরিচালক? সে প্রশ্নের উত্তর অজানাই থেকে গেল।