ফের সংকটে মনিপুর স্কুল, ক্লাস বর্জন করে আন্দোলনে শিক্ষকেরা

SHARE

ওয়ার্ল্ড ক্রাইম নিউজ ২৪.কম (টিভি),ঢাকা প্রতিনিধি,বৃহস্পতিবার, ১৮ মে ২০২৩ : উচ্চ আদালতের নির্দেশনায় সরকার মনোনীত প্রধান শিক্ষক মো. জাকির হোসেনকে অব্যাহতি দিয়ে নতুন প্রধান শিক্ষক নিয়োগ দেওয়ায় ফের সংকটের মুখে পড়েছে রাজধানীর অন্যতম বড় শিক্ষাপ্রতিষ্ঠান মনিপুর উচ্চবিদ্যালয় ও কলেজ।

Advertisement

বুধবার (১৭ মে) স্কুল অ্যান্ড কলেজের গভর্নিং বডি সহকারী শিক্ষক মো. আখলাক আহমেদকে প্রধান শিক্ষক নিয়োগ দেওয়ায় বৃহস্পতিবার (১৮ মে) সকালে ক্লাস বর্জন করেন শিক্ষকেরা। এ নিয়ে ম্যানেজিং কমিটির সভাপতি স্থানীয় আওয়ামী লীগ নেতা এ.কে.এম. দেলোয়ার হোসেনের লোকজন শিক্ষকদের কর্মসূচিতে বাধা দেন। এ নিয়ে তাদের সঙ্গে মারামারির ঘটনাও ঘটে। এতে কয়েকজন শিক্ষক, শিক্ষিকা আহত হয়েছেন।

Advertisement

এদিকে গভর্নিং বডির প্রধান শিক্ষক নিয়োগ দেওয়ার প্রতিবাদে সব শাখার শিক্ষকেরা মূল বালিকা শাখায় জড়ো হয়ে বিক্ষোভ করছেন। অন্যদিকে গভর্নিং বডির লোকজন স্থানীয় রাজনৈতিক কর্মীদের নিয়ে মনিপুরে জড়ো করেছেন। ফলে ওই এলাকায় উত্তেজনাকর পরিস্থিতি বিরাজ করছে।

Advertisement

সাবেক ‘অবৈধ অধ্যক্ষ’ মো. ফরহাদ হোসেনকে রক্ষায় নানামুখী চেষ্টাকে কেন্দ্র করে দীর্ঘদিন ধরেই প্রতিষ্ঠানটিতে সমস্যা যাচ্ছিল। দীর্ঘদিন ধরে চলা এই সংকট এতোটাই বেশি হয়েছিল যে প্রতিষ্ঠানের দুটি পক্ষ পাল্টাপাল্টি ছুটি ঘোষণা, মামলা-মোকদ্দমার মধ্য দিয়ে এর বহিঃপ্রকাশ ঘটান। এ অবস্থায় গত ১২ মার্চ  শিক্ষাপ্রতিষ্ঠানটির পরিচালনা কমিটির সাবেক সভাপতি, স্থানীয় সংসদ সদস্য ও শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদারের এক ঘোষণায় তখনকার সংকট কেটে গিয়েছিল।

Advertisement

তখন তিনি সংবাদ সম্মেলন করে ঘোষণা দিয়েছিলেন উচ্চ আদালত এবং মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) নির্দেশে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের দায়িত্ব নেওয়া মো. জাকির হোসেনই এখন থেকে দায়িত্ব পালন করবেন। এরপর থেকে পরিস্থিতি মোটামুটি ভালোই চলছিল। কিন্তু এখন আবারও নতুন করে সংকটের মুখে পড়ল শিক্ষাপ্রতিষ্ঠানটি।