মিথিলার ‘বৈয়াম পাখি’তে অশ্লীলতা কোথায়! (ভিডিও)

SHARE

ওয়ার্ল্ড ক্রাইম নিউজ ২৪.কম (টিভি),বিনোদন প্রতিনিধি,,সোমবার, ১৫ মে ২০২৩ : বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় যে গানটি নিয়ে নেটিজেনদের মধ্যে তর্ক-বিতর্ক চলছে, সেটি হলো ‘তৈ তৈ তৈ তৈ তৈ, আমার বৈয়াম পাখি কই’। অনেকেই গানটির ‘বৈয়াম পাখি’কে অশ্লীল বলে মন্তব্য করছেন। আসলে কি তা সত্য!

Advertisement

নেট দুনিয়ায় এ শব্দটি নিয়ে তোলপাড় চলছে। কারণ অনেকেই বৈয়াম পাখি‘র সঠিক মানেটা হয়তো বুঝতে চাননি। এ কারণে কেউ কেউ গানটির প্রশংসা করলেও অন্যরা বিরোধিতা করছেন।

Advertisement

‘মাইশেলফ অ্যালেন স্বপন’ ওয়েব সিরিজের গান ‘বৈয়াম পাখি’। এ গানের প্রতিটি কথার ব্যাখ্যায় না গিয়ে শুধু বৈয়াম শব্দটি ব্যাখ্যা করা যাক। কারণ এ শব্দটির সঠিক অর্থ হয়তো অনেকেরই অজানা।

এ গানের গীতিকার খৈয়াম সানু সন্ধি। বিবিসির প্রতিবেদনে তিনি জানান, চট্টগ্রামের ভাষায় গানটি লেখা। এ গানের বৈয়াম শব্দটি  দিয়ে তিনি ‘প্রিয় মানুষ’ বুঝিয়েছেন।

Advertisement

বৈয়াম শব্দটির আরও বিস্তারিত তথ্য পাওয়া যায় ভাষা তত্ত্ব থেকে। ভাষা তত্ত্ববিদ ড. মোহাম্মদ আমীনের কাছ থেকে জানা যায়, পর্তুগিজ শব্দ ‘বৈয়াম’ কালক্রমে বাংলা ভাষায় এসেছে।

বাংলা অভিধান থেকে জানা যায়, বৈয়াম বলতে বোঝায় কাচ, মাটি বা সিরামিকের ঢাকনাযুক্ত চওড়া মুখের পাত্র। ইতিহাস থেকে জানা যায়, পর্তুগিজরা এ দেশে আসার পর থেকে বৈয়াম পাখি শব্দটি চালু হয়।

Advertisement

কারণ পর্তুগিজরা এদেশে আসার সময় বৈয়ামের ভিতর সঙ্গে করে নিয়ে আসতো ছোট ছোট পাখি। এ পাখি তারা নিয়ে আসতো কখনও বিক্রির উদ্দেশে, আবার কখনও পোষার উদ্দেশ্যে।

বিশ্বের অনেক দেশে এ পাখি বেশ জনপ্রিয়। ইংরেজিতে এ ধরনের ছোট পাখিকে বলা হয় ‘বোতল বার্ড’। কাব্যে বা সাহিত্যে এ ‘বোতল বার্ড’ বা ‘বৈয়াম পাখি’ ব্যবহার করা হলে এ বৈয়ামের এর অর্থ দাঁড়ায় অন্তর বা হৃদয়; আর পাখি বলতে বোঝায় ভালোবাসার মানুষ।

Advertisement

তাহলে বোঝাই যাচ্ছে, বৈয়াম পাখির অর্থ হলো প্রিয়জন কিংবা প্রিয় সখা, কিংবা মন পাখি। ভাষা তত্ত্ববিদ ড. মোহাম্মদ আমীনের মতে, এটি কোনো অশ্লীল বা কোনো বাজে শব্দ নয়।

এদিকে, গানের এ বৈয়াম শব্দটি নিয়ে যতই তর্ক-বিতর্ক থাকুক না কেন চরকিতে গানটি রিলিজ হওয়ার সঙ্গে সঙ্গেই এটি বেশ জনপ্রিয় হয়ে ওঠেছে। তিন সপ্তাহে এর ভিউ সংখ্যা ছাড়িয়েছে ৬.৩ (৬৩ লাখ) মিলিয়নেরও বেশি।