গানে গানে ভাবনগর সাধুসঙ্গের ১০ বছরপূর্তি (ভিডিও)

SHARE

ওয়ার্ল্ড ক্রাইম নিউজ ২৪.কম (টিভি),ঢাকা প্রতিনিধি,বৃহস্পতিবার, ১১ মে ২০২৩ : গানে গানে ভাবনগর সাধুসঙ্গের ১০ বছর পূর্তি অনুষ্ঠিত হয়েছে।

বুধবার বিকাল ৫টা থেকে সন্ধ্যা পৌনে ৭ পর্যন্ত ঢাকার সোহরাওয়ার্দী উদ্যানে অনুষ্ঠিত ভাবনগর সাধুসঙ্গের ১০ বছরপূর্তি অনুষ্ঠানে পাবনা, নেত্রকোণা, কিশোরগঞ্জ, মানিকগঞ্জ, শরীয়তপুর, বরিশাল, জামালপুর, চুয়াডাঙ্গা, কুষ্টিয়া, ঢাকার শিল্পরা সংগীত পরিবেশন করেন।

Advertisement

সাধকশিল্পদের মধ্যে শাহ আলম দেওয়ান, ফকির আবুল হাশেম, চাঁন খাঁ বাউল, ইউসুফ মিয়া, আরিফ বাউল, বাউল অন্তর সরকার, শিলা মল্লিক, সাধিকা সৃজনী তানিয়া, রবিউল হক, সিদ্দিক জয়, ফতেহ কামাল, জাকির চিশতি প্রমুখ প্রাচীন বাংলার চর্যাপদের গান পরিবেশন করেন।

Advertisement

ভাবনগর সাধুসঙ্গে উপস্থিত থেকে আলোচনায় অংশ নিয়েছেন বাংলাদেশের বিভিন্ন ক্ষেত্রের খ্যাতিমান ব্যক্তিত্ব।

তাদের মধ্যে ছিলেন, আলোকচিত্রের কবি বাংলা একাডেমির ফেলো নাসির আলী মামুন, নাট্যকার-নির্দেশক ও বাংলা একাডেমির ফেলো মাসুম রেজা, কবি সরকার আমিন, কবি শোয়াইব জিবরান, কথাসাহিত্যিক-অনুবাদক ও ফোকলোরতাত্ত্বিক নূরুননবী শান্ত, কবি শাহেদ কায়েস, অধ্যাপক ড. সাইম রানা, সংগীতশিল্পী ও সংগীত শিক্ষক তপন মজুমদার, গবেষক-সম্পাদক মোস্তাফা সেলিম, সাংবাদিক রুমি নোমান, চলচ্চিত্রকার সন্দীপ বিশ্বাস এবং ভারতের পশ্চিমবঙ্গ থেকে আগত চলচ্চিত্র নির্মাতা অনির্বাণ দত্ত।

Advertisement

বাংলাদেশের লোকায়ত সংস্কৃতির সৃষ্টিজ্ঞানের অধিকারী সাধক-চিন্তকদের ঐতিহ্যবাহী শিক্ষার ধারার সঙ্গে প্রাতিষ্ঠানিক শিক্ষার নৈকট্য স্থাপনের লক্ষ্যে ভাবনগর সাধুসঙ্গ প্রবর্তিত হয়।

একইসঙ্গে বাংলাদেশের ঐতিহ্যবাহী সংস্কৃতির পুনর্জাগরণ এবং লোকায়ত সাধক-শিল্পীদের সুরক্ষা, পৃষ্ঠপোষকতা প্রদান ও তাদের প্রতিভার প্রচার-প্রসার এই সাধুসঙ্গের মূল লক্ষ্য।

পাশাপাশি সাম্প্রতিক বিশ্বের মোবাইল ও ডিজিটাল টেকনোলজির কারণে ক্ষীণ হয়ে যাওয়া মানুষের প্রত্যক্ষ যোগাযোগ তথা পারস্পারিক সম্পর্ককে ফিরিয়ে আনা সাধুসঙ্গের প্রধান একটি বিবেচনা হিসেবে গৃহীত হয়েছিল।

Advertisement

প্রতিষ্ঠার পর থেকে ভাবনগর সাধুসঙ্গ ভাবসাধকদের চর্যাপদের গানের পুনর্জাগরণ, বাংলাদেশের লোকশিল্প ও শিল্পীদের সুরক্ষায় লোকশিল্পী তালিকা প্রণয়ন, ‘ভাবনগর’ নামে আন্তর্জাতিক বাংলা জার্নাল প্রকাশনায় বিশেষ ভূমিকা রেখে চলেছে।