সমন্বয়হীন রাস্তা খোঁড়াখুঁড়িতে অতিষ্ঠ ঢাকাবাসী (ভিডিও)

SHARE

ওয়ার্ল্ড ক্রাইম নিউজ ২৪.কম (টিভি),ঢাকা প্র্রতিনিধি,শুক্রবার, ০৫ মে ২০২৩ : রাজধানীর বিভিন্ন সড়কে যত্রতত্র খোঁড়াখুঁড়িতে নগরবাসির ভোগান্তির শেষ নেই। তার ওপর কোথাও কোথাও দীর্ঘদিন কাজ ফেলে রাখায় দুর্ভোগের মাত্রা আরও বেড়েছে, ঘটছে দুর্ঘটনাও। মূলত, বিভিন্ন সেবা সংস্থার সমন্বয়হীনতার অভাবে একই সড়কে বারবার খোঁড়াখুঁড়ির কারণে অতিষ্ঠ নগরবাসী।

তথ্যমতে, কয়েকদিন পরপরই রাজধানীর বিভিন্ন সড়ক ও অলিগলিতে চলে খোঁড়াখুঁড়ির কাজ। কোথাও মাটির নিচ দিয়ে নেওয়া হচ্ছে ঝুলন্ত তার, আবার কোথাও সুয়ারেজ লাইন ও ওয়াসার পানির লাইন সংস্কার। এসব কারণেই নগরবাসীর ভোগান্তির শেষ নেই।

Advertisement

রাজধানীর সেগুনবাগিচা এলাকায় এপ্রিলের শুরুতে সুয়ারেজ লাইনের পানি নিষ্কাশনের কাজ শুরু হয়। মাস পার হলেও শেষ হয়নি কাজ। কবে ভোগান্তি থেকে মুক্তি মিলবে, তাও কারো জানা নেই।

ভোগান্তির আরেক নাম রাজধানীর সেন্ট্রাল রোড। সারা বছর ধরেই এই সড়কে চলে খোঁড়াখুঁড়ি। ঈদের আগে আরেক দফা ভেক্যু চালায় সিটি করপোরেশন। এরপর ঈদের ছুটির সঙ্গে সঙ্গে কাজও বন্ধ হয়ে যায়। খানা-খন্দে বেশ কয়েকটি দুর্ঘটনাও ঘটেছে। ঠিকাদার প্রতিষ্ঠানগুলো নিয়ম-নীতির কোনো তোয়াক্কা করছে না। তাদের গাফেলতির কারণেই নগরবাসীকে পোহাতে হচ্ছে সীমাহীন দুর্ভোগ।

Advertisement

এ বিষয়ে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেন, বর্ষা মৌসুমের আগে আর কাউকে সড়কে খোঁড়াখুঁড়ির অনুমতি দেওয়া হবে না। চলমান সব কাজ জুনের আগেই শেষ করার নির্দেশ দেওয়া হয়েছে।

তিনি বলেন, বিভিন্ন সংস্থা ও কর্তৃপক্ষ যেসব প্রকল্পের কাজ নেয়, তারা সেগুলো জুনের আগে করতে চায়। কিন্তু জুনেই বর্ষা শুরু হয়। আমাদের নীতিমালা অনুযায়ী ৩০ এপ্রিলের মধ্যে যারা প্রকল্পের অনুমতি নেবে, শুধু মাত্র সেগুলোই তারা বাস্তবায়ন করতে পারবে। এ ব্যপারে আমরা এখন খুব কঠোর।

Advertisement

ধীরগতিতে কাজ করা ঠিকাদারদের কালো তালিকাভুক্ত করার দাবি স্থানীয়দের।