লঞ্চ হলো ফ্লাইং কার, এবার শুন্যে ভাসতে পারবেন আপনিও! (ভিডিও)

SHARE

ওয়ার্ল্ড ক্রাইম নিউজ ২৪.কম (টিভি),বিজ্ঞান প্রযুক্তি প্রতিনিধি,শনিবার, ২৯ এপ্রিল ২০২৩ : আকাশে ওড়ার গাড়ি বা ফ্লাইং কার এর বিষয়ে লম্বা সময় ধরে আলোচনা চলছে। এখনও পর্যন্ত বেশিরভাগ মডেলই কনসেপ্ট মডেল হিসেবে পেশ করা হয়েছে। কিন্তু এমন প্রায় প্রথমবার হবে, যেখানে আপনি ফ্লাই ইলেকট্রিক কার কিনতে পারবেন।

হ্যাঁ? সুইডেনের কোম্পানি জেটসন আপনার জন্য নতুন ইলেকট্রিক কার Jetson One লঞ্চ করে দিয়েছে। এখন আপনি এটি কিনে আকাশে উড়ে বেড়াতে পারবেন।

Advertisement

কোম্পানি এর দাম ঘোষণা করে দিয়েছে। ড্রোনের মতো দেখতে গাড়িটির দাম রাখা হয়েছে ৯৮০০০ ডলার। শুধু তাই নয় গাড়িটি গ্রাহকেরা মাত্র ৮০০০ ডলার অর্থাৎ সাড়ে ৬ লাখ টাকা দিয়ে ডাউন পেমেন্ট করে বাড়িতে নিয়ে আসতে পারবেন।

এই গাড়িটি তৈরির পিছনে কোম্পানির উদ্দেশ্য হল এটি আকাশে উড়তে পারে এবং যে কেউই গাড়িটি চালাতে পারবে। কোম্পানির দাবি যে এই ভাবে গাড়িটিকে ডিজাইন করা হয়েছে। যে এটি হাওয়াতে ওড়ার সময় খুব সহজেই দিক পরিবর্তন করতে পারে এবং কয়েক মিনিটের মধ্যে এটি যে কেউ ওড়াতে পারবেন। তার জন্য প্রশিক্ষণের খুব একটা প্রয়োজন হবে না।

ফ্লাইং কার

যদিও দেখতে এটি সম্পূর্ণভাবে গাড়ির মত নয়। কিন্তু এর নির্মাণ অনেকটা ড্রোন মডেলের মতো। যা অনেকটাই হেলিকপ্টার থেকে অনুপ্রেরিত বলে মনে করা হচ্ছে। এই ইলেকট্রিক গাড়িটি ভার্টিক্যাল টেক অফ এবং ল্যান্ডিং ভেইকেল। যেটি আপনি এক জায়গা থেকে টেক অফ করে হাওয়াতে উড়তে পারবেন এবং খুব সাধারণভাবে ল্য়ান্ডিং করতেও পারবেন। কোম্পানির অফিসিয়াল ওয়েবসাইটে বলা হয়েছে যেটির ফ্লাইং আওয়ার প্রায় কুড়ি মিনিট।

Advertisement

পাইলট লাইসেন্স এর প্রয়োজন হবে কি?

ফ্লাইংকার দেখার পরে সবার মনেই প্রশ্ন আসা স্বাভাবিক যে এটি ওড়াতে গেলে কি পাইলটের লাইসেন্স প্রয়োজন হবে? কিন্তু Jetson One ওড়াতে তা একেবারেই প্রয়োজন হবে না। আসলে এটি এমনভাবে ডিজাইন করা হয়েছে যার ওজন মাত্র ১৯০ পাউন্ড বা ৮৬ কেজি। যা ebtol আলট্রা লাইট বাহনের জন্য বানানো হয়।

নিয়ম অনুসারে এটি চালানোর জন্য কোন পাইলট লাইসেন্স এর প্রয়োজন নেই। তবে এই নিয়ম আমেরিকার জন্য। বিভিন্ন দেশে এটি আলাদা আলাদা নিয়মে লাইসেন্স লাগলেও লাগতে পারে।