‘গরিবের আবার কীসের ঈদ? (ভিডিও)

SHARE

ওয়ার্ল্ড ক্রাইম নিউজ ২৪.কম (টিভি),ঢাকা প্রতিনিধি,শুক্রবার, ২১ এপ্রিল ২০২৩ : যেখানে বেশির ভাগ মানুষই ঈদের সব কেনাকাটা শেষ করে এখন ব্যস্ত শেষ সময়ের মুদি বাজার করতে; সেখানে এখনও কিছু মানুষ রয়েছেন যারা কেনাকাটা দূরে থাক, ঈদের দিন ভালো কিছু খেতে পারবেন কি না, সেটাও জানেন না।

Advertisement

ঈদ মানে আনন্দ। তবে এই আনন্দ কি সবার জন্য? অনেকের জন্য এই ঈদ আবার বিষাদ ভরা যন্ত্রণার। কেননা, ঈদের দিন যেখানে সবাই নতুন জামা পরে ঈদ করতে বের হবে, সেখানে অনেকেই নতুন পোশাক না কেনায় ঘর থেকেই বের হতে পারবেন না।

Advertisement

বেশির ভাগ বস্তির দিকে লক্ষ করলে দেখা যায়, এগুলোর অবস্থান কোনো না কোনো বড় বিল্ডিংয়ের পাশে। যাত্রাবাড়ী মাতুয়াইলের দক্ষিণ পাড়া ইনুপট্টি বস্তিতে সরেজমিন দেখা যায় একই চিত্র। বড় বড় দালানের পাশে ছোট ছোট বস্তিবাড়ি।

Advertisement


ইনুপট্টি বস্তিতে ১৭টি পরিবার বাস করে। ঘরগুলোতে খাট নেই, তীব্র এ গরম থেকে বাঁচতে নেই কোনো ফ্যানের ব্যবস্থাও। মানবেতর জীবনযাপন তাদের। ঈদে নতুন জামার ইচ্ছে দূরে থাক, ভালো কিছু খাবারের প্রত্যাশাও তাদের কাছে স্বপ্নের মতো।
  

রাজধানীর ইনুপট্টি বস্তিতে নেই ঈদের কোনো আমেজ। ছবি: সময় সংবাদ

মানিক মিয়া নামে এক বস্তিবাসী সময় সংবাদকে জানান, তার দুই মেয়ে। ঈদ উপলক্ষে তাদের জন্য কিছুই কেনাকাটা করতে পারেননি। ঈদ উপলক্ষে কিছু নিয়েছেন কি-না, জানতে চাইলে অশ্রুসিক্ত নয়নে তিনি বলেন, ‘গরিবের আবার কীসের ঈদ?’ নতুন জামা দূরে থাক, কালকা কি খামু, তা-ও ঠিক নাই।’

Advertisement

স্বপ্না নামে আরেক নারী বলেন, ‘ঈদে আর কী কিনমু? মুড়ি খাইয়া রোজায় ইফতার করছি, আবার ঈদের খাওন! কোনো রকম দুই বেলা খাইয়া বাঁইচা আছি। এইডাই অনেক, ঈদ বলতে আমগো কিছু নাই।’