বাংলাদেশের পরম বন্ধু জ্যাকবের চির বিদায়

SHARE

1753বাংলাদেশের মুক্তিযুদ্ধের পরম বন্ধু ভারতীয় জেনারেল জে এফ আর জ্যাকব আর নেই। ১৯৭১ সালে পাকিস্তানি বাহিনীকে আত্মসমর্পণে রাজি করিয়ে ঢাকায় নিজ হাতে দলিলের খসড়া লিখেছিলেন তিনি। বুধবার সকালে ভারতের আর্মি রিসার্চ অ্যান্ড রেফারেল হাসপাতালে মারা যান তিনি।

ইন্ডিয়া টুডের এক খবরে বলা হয়েছে, ভারতীয় সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট জেনারেল বার্ধক্যজনিত কারণে বেশ কিছুদিন ধরে অসুস্থ ছিলেন। গত ১ জানুয়ারি নিউমোনিয়ায় আক্রান্ত হওয়ায় তাকে হাসপাতালে ভর্তি করা হয়। বুধবার সকালে আর্মি রিসার্চ অ্যান্ড রেফারেল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। তার বয়স হয়েছিল ৯২ বছর।

১৯২৩ সালে অবিভক্ত ভারতের কলকাতায় জন্মগ্রহণ করেন এই যোদ্ধা। ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ এবং ভারত-পাকিস্তান যুদ্ধে তার অবদানের জন্য উপমহাদেশ জুড়ে বেশ পরিচিত তিনি। মাত্র ১৯ বছর বয়সে সেনাবাহিনীতে যোগ দেন জ্যাকব। এরপর দ্বিতীয় বিশ্বযুদ্ধসহ ১৯৬৫ সালে পাক-ভারত যুদ্ধেও অংশ নেন তিনি। ১৯৭৮ সালে ভারতীয় সেনাবাহিনী থেকে অবসরে যান বাংলাদেশের এই পরম বন্ধু।

অবসরের পর ভারতের পশ্চিমাঞ্চলের গোয়া ও উত্তরাঞ্চলের পাঞ্জাব প্রদেশের গভর্নরের দায়িত্ব পালন করেন জেনারেল জ্যাকব।

জ্যাকবের মৃত্যুতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এক টুইট বার্তায় তার প্রতি শ্রদ্ধা ও পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানিয়েছেন। মোদি বলেন, অত্যন্ত সংকটের সময় তার অনবদ্য অবদানের জন্য ভারত সব সময় তার প্রতি কৃতজ্ঞ থাকবে।