অব্যাহত দরপতনে শেয়ারবাজার

SHARE

1594ধারাবাহিক দরপতনের মধ্যে রয়েছে দেশের শেয়ারবাজার। সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার দুই স্টক এক্সচেঞ্জেই সূচক ও লেনদেন পতনের  মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। একই সঙ্গে দর হারিয়েছে লেনদেন হওয়া বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। এনিয়ে টানা তিন কার্যদিবস দরপতন হলো দেশের শেয়ারবাজারে।

বাজার পর্যালোচনায় দেখা গেছে, রোববার ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১১ পয়েন্ট কমে ৪ হাজার ৬৬৩ পয়েন্টে দাঁড়িয়েছে। এছাড়া শরিয়া সূচক ডিএসইএস ৩ পয়েন্ট কমে ১ হাজার ১২১ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ৭ পয়েন্ট কমে ১ হাজার ৭৫৬ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইতে লেনদেন হয়েছে ৫২৭ কোটি টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। যা আগের কার্যদিবসের চেয়ে ৮১ কোটি টাকা কম। রোববার ডিএসইতে লেনদেন হয়েছিল ৬০৮ কোটি টাকা।

সোমবার ডিএসইতে মোট ৩২৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১০৭টির, কমেছে ১৭৩টির আর অপরিবর্তিত আছে ৪৩টি প্রতিষ্ঠানের শেয়ার দর।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএসসিএক্স ১৮ পয়েন্ট কমে ৮ হাজার ৬৬১ পয়েন্টে অবস্থান করছে। এছাড়া সিএসই৫০ সূচক দশমিক ৬৭ পয়েন্ট কমে ১ হাজার ৩৩ পয়েন্টে, সিএসই৩০ সূচক ২১ পয়েন্ট বেড়ে ১২ হাজার ৫২৬ পয়েন্টে, সিএএসপিআই সূচক ৩২ পয়েন্ট কমে ১৪ হাজার ২৩৫ পয়েন্টে এবং সিএসআই শরিয়াহ সূচক দশমিক ২ পয়েন্ট কমে ৯৭৬ পয়েন্টে দাঁড়িয়েছে।

সিএসইতে মোট ২৪৩টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৮১টির, কমেছে ১২৮টির আর অপরিবর্তিত আছে ৩৪টি কোম্পানির শেয়ার দর। সিএসইতে টাকার অংকে লেনদেন হয়েছে ৩৫ কোটি ৩৭ লাখ টাকা।