জঙ্গিদের ‘জিহাদি বয়ান’ শোনাতেন আধ্যাত্মিক নেতা মহিবুল্লাহ (ভিডিও)

SHARE

ওয়ার্ল্ড ক্রাইম নিউজ ২৪.কম (টিভি),ঢাকা প্রতিনিধি, বুধবার, ২২ ফেব্রুয়ারি ২০২৩ : জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া জঙ্গি সংগঠনের আধ্যাত্মিক নেতা মহিবুল্লাহ ওরফে শায়েখকে গ্রেপ্তার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের কাউন্টার টেররিজম আ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম-সিটিটিসি ক্রাইম বিভাগ।

Advertisement

মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) রাতে সিটিটিসির ইনভেস্টিগেশন টিম বিশেষ অভিযান পরিচালনা করে রাজধানীর সায়েদাবাদ বাস টার্মিন্যাল এলাকা থেকে তাকে গ্রেপ্তার করে। এসময় তার কাছ থেকে দুটি মোবাইল এবং একটি ল্যাপটপ উদ্ধার করা হয়।

বুধবার (২২ ফেব্রুয়ারি) দুপুরে ডিএমপি মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান, সিটিটিসি প্রধান ও ডিএমপির অতিরিক্ত কমিশনার মো. আসাদুজ্জামান।

Advertisement

সিটিটিসি বলছে, গ্রেপ্তার শায়েখ মহিবুল্লাহ উগ্রবাদি জঙ্গি সংগঠন জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়ার আধ্যাত্মিক নেতার ভূমিকা পালন করছিলেন। বৃহত্তর বরিশাল অঞ্চলে তিনি ব্যাপক যোগাযোগ নেটওয়ার্ক গড়ে তোলেন এবং ৫০-৬০ জন তরুণকে তিনি প্রশিক্ষণ দেন। প্রথমদিকে হিজরতকারীদের তিনিই আশ্রয়-বয়ান দিয়ে বিভ্রান্ত করে নিজস্ব ব্যবস্থাপনায় ঢাকা হয়ে পাহাড়ে পাঠানোর ব্যবস্থা করেন।

আসাদুজ্জামান বলেন, ২০২২ সালের জানুয়ারিতে সিটিটিসির হাতে গ্রেপ্তার শুরা সদস্য ডা. শাকের ওরফে শিশির, পলাতক জঙ্গি নেতা শামিন মাহফুজসহ গ্রেপ্তার শায়েখ মহিবুল্লাহ বান্দরবান জেলার নাইক্ষ্যংছড়ি উপজেলার দুর্গম পাহাড়ে অবস্থিত জামায়াতুল আনসার ফিল হিন্দিস শারক্বীয়ার প্রশিক্ষণ ক্যাম্পে যান। এ সময় প্রশিক্ষণ ক্যাম্পে কুকি-চীনাদের বিদ্রোহী সংগঠন কেএনএফ (কুকি-চীন ন্যাশনাল ফ্রন্ট) এর তত্ত্বাবধানে সশস্ত্র প্রশিক্ষণ চলতো।

সেখানে তাদের সঙ্গে কেএনএফ -এর প্রধান নাথান বম ও অন্যান্য কুকি-চীন নেতাদের সঙ্গে সাক্ষাৎ হয় এবং আনুষ্ঠানিকভাবে ‘জামায়াতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া’ নামে সংগঠনটির নামকরণ করা হয় এবং সুরা কমিটি গঠন করে। গ্রেপ্তার মহিববুল্লাহকে সংগঠনটির নায়েবে আমির হিসেবে নির্বাচিত করা হয়।

Advertisement

প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেপ্তার মহিবুল্লাহ ওরফে ভোলার শায়েখ সিটিটিসিকে জানান, তিনি উগ্রবাদী জঙ্গি সংগঠন ‘জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়ার’ নায়েবে আমির হিসেবে কথিত সুরা বোর্ডের দায়িত্বপ্রাপ্ত এবং তিনি ভোলার শায়েখ হিসেবে পরিচিত ছিলেন। প্রশিক্ষণ ক্যাম্পসহ জঙ্গি সংগঠন ‘জামায়াতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়’ -এর সার্বিক দায়িত্বে ছিল শামীন মাহফুজ।

জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া সঙ্গে কুকি চিনের প্রধান নাথান বমের একটা সম্পর্ক ছিলো৷ তার কোন খোঁজ আছে কী না জানতে চাইলে সিটিটিসি প্রধান বলেন, ‘আমরা এখন পর্যন্ত তার অবস্থান চিহ্নিত করতে পারিনি।’

গ্রেপ্তার এই জঙ্গি নেতাকে আদালতে তুলে ১০ দিনের রিমান্ড চাওয়া হবে বলে জানান সিটিটিসি প্রধান।