ইবিতে ছাত্রী নির্যাতন: অভিযুক্তদের জিজ্ঞাসাবাদ করবে দুই তদন্ত কমিটি (ভিডিও)

SHARE

ওয়ার্ল্ড ক্রাইম নিউজ ২৪.কম (টিভি).ঢাকা প্রতিনিধি, সোমবার, ২০ ফেব্রুয়ারি ২০২৩ : আজ সোমবার (২০ ফেব্রুয়ারি) ইসলামী বিশ্ববিদ্যালয়ে ছাত্রীকে রাতভর নির্যাতনের ঘটনায় তদন্ত কমিটির মুখোমুখি হবেন অভিযুক্তরা। গতকাল রোববার(১৯ ফেব্রুয়ারি) প্রক্টর অধ্যাপক শাহাদৎ হোসেন আজাদ জানিয়েছেন, অভিযুক্ত দুই ছাত্রী ক্যাম্পাসে আসবেন বলে তদন্ত কমিটিকে নিশ্চিত করেছেন।

Advertisement

গত ১২ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের দেশরত্ন শেখ হাসিনা হলে প্রথম বর্ষের ওই ছাত্রীকে নির্যাতন করার ঘটনায় তদন্ত শুরু করেছে হল কর্তৃপক্ষ ও বিশ্ববিদ্যালয়ের গঠিত দুই কমিটি। অভিযুক্ত ছাত্রলীগ নেত্রী সানজিদা চৌধুরী অন্তরা ও তাবাসসুমকে তদন্ত কমিটি তলব করেছে। হাইকোর্টের নির্দেশনা অনুযায়ী অভিযুক্তরা ক্যাম্পাসের বাইরে আছেন। গত শনিবার দুই তদন্ত কমিটির কাছে নির্যাতনের বর্ণনা দিয়েছেন নির্যাতিত ছাত্রী।

প্রক্টর শাহাদৎ হোসেন বলেন, ‘অভিযুক্ত দুই ছাত্রী ক্যাম্পাসে এলে গেট থেকে তাদের নিয়ে আসব। তদন্ত শেষে যতটুক এগিয়ে দেওয়া দরকার দিয়ে আসব। তাদের নিরাপত্তার ব্যাপারে সর্বোচ্চ চেষ্টা করব।’

Advertisement

শনিবার (১৮ফেব্রুয়ারি) ঘটনার সুষ্ঠু তদন্তের জন্য একটি উন্মুক্ত বিজ্ঞপ্তি দিয়েছে বিশ্ববিদ্যালয় গঠিত তদন্ত কমিটি। এই ঘটনায় কোনো তথ্য বা প্রমাণ থাকলে লিখিতভাবে বা সশরীরে কমিটির আহ্বায়ককে জানাতে বলা হয়েছে। তথ্য সরবরাহকারীর পরিচয় গোপন রাখা হবে হবে বলেও জানানো হয়।

এদিকে ছাত্রী নিপীড়নের ঘটনা তদন্তের জন্য তিন সদস্যের কমিটি গঠনের নির্দেশ দিয়েছেন উচ্চ আদালত। এই কমিটিতে জেলা প্রশাসক, জেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট ও একজন সহকারী অধ্যাপককে রাখার কথা বলা হয়েছে। রোববার (১৯ফেব্রুয়ারি) আদালতের নির্দেশনার চিঠি পেয়েছেন বলে নিশ্চিত করেছেন কুষ্টিয়ার জেলা প্রশাসক সাইদুল ইসলাম। তিনি জানান, উচ্চ আদালতের নির্দেশনা পাওয়ায় কমিটি গঠনের কার্যক্রম চলমান।

Advertisement

বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক জানান, নির্যাতনের ঘটনায় বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের চার সদস্যের তদন্ত কমিটি কার্যক্রম শুরু করেছে। এ নিয়ে তাঁরা এখন পর্যন্ত দুটি বৈঠক করেছেন। একটি বৈঠক কমিটির সদস্যরা করেছেন। অন্য বৈঠকটি হয়েছে ছাত্রলীগের সভাপতি ও সম্পাদকের সঙ্গে। তাঁরা তদন্ত কার্যক্রমের শুরুতে অভিযুক্ত সানজিদা ও তাবাসসুমের সঙ্গে কথা বলেছেন। এ ছাড়া গণরুমের কয়েকজন ছাত্রীর সঙ্গেও কথা হয়েছে বলেও জানিয়েছেন জাকির।

(ছবি: সংগৃহীত)