শীত নিয়ে আবহাওয়া অফিসের সংবাদ (ভিডিও)

SHARE

ওয়ার্ল্ড ক্রাইম নিউজ ২৪ কম (টিভি),ঢাকা প্রতিনিধি, রোববার, ১৫ জানুয়ারি ২০২৩ : চলতি শীত মৌসুমে শীত ঢিলেঢালা। তবে হুট করেই বছরের শুরুতে শীতের তীব্রতা বৃদ্ধি পায়। রাজধানী ঢাকাসহ দেশের প্রত্যন্ত অঞ্চলে শীতে জবুথবু অবস্থা। এরপর কদিন ক্ষ্যান্ত দিলেও এবার নতুন করে শৈত্যপ্রবাহের সঙ্গে যোগ হতে যাচ্ছে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি। আবহাওয়া অধিদফতর জানিয়েছে, শনিবার (১৪ জানুয়ারি) খুলনা, রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দু-এক জায়গায় হালকা বৃষ্টি হতে পারে। তবে রাজধানী ও দেশের মধ্যাঞ্চলের জেলাগুলোতে বৃষ্টির শঙ্কা নেই। কোথাও কোথাও আকাশ সামান্য মেঘলা হতে পারে।

এদিকে শুক্রবার (১৩ জানুয়ারি) রাজধানীর সর্বনিম্ন তাপমাত্রা আরও কমেছে। তবে দিনে রোদ থাকায় শীতের তীব্রতা ছিল কম। আর দেশের ১১টি জেলা এবং রংপুর ও রাজশাহী বিভাগজুড়ে শৈত্যপ্রবাহ বয়ে গেছে। সেই সঙ্গে নদীতীরবর্তী এলাকা এবং দেশের উত্তর ও উত্তর-পশ্চিমাঞ্চলজুড়ে কুয়াশা ছিল। ফলে নৌপথ এবং মহাসড়কগুলোতে রাতে যান চলাচলে সমস্যা হয়।
ADVERTISEMENT


আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ ওমর ফারুক সংবাদমাধ্যমকে বলেন, দেশের উপকূলীয় জেলাগুলোর আকাশে মেঘ, আবার কোথাও কোথাও গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হতে পারে। মেঘ-বৃষ্টি চলে যাওয়ার পর আগামী সোমবার (১৬ জানুয়ারি) থেকে তাপমাত্রা কমে সারা দেশে আরেক দফা শৈত্যপ্রবাহ হতে পারে। ওই শৈত্যপ্রবাহ ৪ থেকে ৫ দিন স্থায়ী হতে পারে।

ADVERTISEMENT

আবহাওয়া অধিদফতরের পর্যবেক্ষণ অনুযায়ী, শুক্রবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল দিনাজপুরে ৮ ডিগ্রি সেলসিয়াস। এ ছাড়া ফরিদপুর, মাদারীপুর, কুমিল্লা, মানিকগঞ্জ, ফেনী, চুয়াডাঙ্গা, যশোর, মৌলভীবাজার, কুষ্টিয়া, বরিশাল ও ভোলা এবং রংপুর ও রাজশাহী বিভাগজুড়ে শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। শনিবার এই জেলাগুলোর কয়েকটি এলাকা থেকে শৈত্যপ্রবাহ সরে যেতে পারে। সেখানে রাত ও দিনের তাপমাত্রা বাড়তে পারে।