বিশ্ববিদ্যালয় শিক্ষকদের আন্দোলন ‘নাথিং’

SHARE

1401অষ্টম জাতীয় বেতন কাঠামোয় সিলেকশন গ্রেড বহাল ও গ্রেড সমস্যা নিরসনের দাবিতে দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের চলমান আন্দোলনকে ‘নাথিং’ বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। রোববার দুপুরে সচিবালয়ে অর্থ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন অর্থমন্ত্রী।

যদিও এর আগে এমন আন্দোলনের সময় তিনি বলেছিলেন, ‘জ্ঞানের অভাবে’ আন্দোলন করছেন শিক্ষকরা। আবার তোপের মুখে সে বক্তব্য প্রত্যাহারও করে নেন।

এরপর রোববার আবারো তিনি বলেন, আমি আবারো বলছি তাদের এই আন্দোলন নাথিং। যে বেতন কাঠামো ঘোষণা করা হয়েছে, সেই কাঠামো অনুযায়ী তারা কী পাচ্ছেন, কী পাচ্ছেন না, তা না জেনেই তারা (শিক্ষকরা) আন্দোলন করছেন। তাদের এই আন্দোলনের কোনো যৌক্তিকতা নেই।

শিক্ষকদের প্রশ্ন করে মুহিত বলেন, ‘আপনারা শিক্ষার মান বৃদ্ধির জন্য কী আন্দোলন করছেন?’

আগামী ১১ জানুয়ারি থেকে শিক্ষকরা অনির্দিষ্টকালের জন্য কর্মবিরতিতে যাচ্ছেন জানিয়ে একজন সাংবাদিক জানতে চান, ‘যদি শিক্ষকরা শাটডাউনে যান তাহলে, সরকার কী করবে?’ এ সময় ক্ষুব্ধ কণ্ঠে মন্ত্রী বলেন, ‘দেখি না, তারা কতটুকু যেতে পারে।’

এর আগে শনিবার অষ্টম জাতীয় বেতন কাঠামোয় সিলেকশন গ্রেড বহাল ও গ্রেড সমস্যা নিরসনের দাবিতে ১১ জানুয়ারি থেকে অনির্দিষ্টকালের জন্য কর্মবিরতি শুরুর ঘোষণা দেন দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা। এ সময় ক্লাস-পরীক্ষা ও সান্ধ্যাকালীন কোর্সগুলোও বন্ধ থাকবে।