ভিক্ষাবৃত্তি বন্ধের নির্দেশ প্রধানমন্ত্রীর

SHARE

1345দেশে ভিক্ষাবৃত্তি বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সমাজকল্যাণ মন্ত্রণালয় এবং সমাজ সেবা অধিদফতরকে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ  হাসিনা।

শনিবার সকালে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে জাতীয় সমাজ সেবা দিবস ও সমাজসেবা সপ্তাহ ২০১৬ উদ্বোধনকালে এ নির্দেশ দেন তিনি। সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের অধীনে সমাজ সেবা অধিদফতর এ অনুষ্ঠানের আয়োজন করে।

প্রধানমন্ত্রী গৃহহীনদের পুনর্বাসনের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণেও সমাজকল্যাণ মন্ত্রণালয় ও সমাজ সেবা অধিদফতরকে নির্দেশ প্রদান করেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, এতিমদের অর্থ চুরি বা আত্মসাৎ করার জন্য নয় বরং জনগণ ও সমাজের সেবা করার জন্য আমরা সরকারে এসেছি। আমরা এতিমদের কিছু দেয়ার জন্য এসেছি। কারণ আমরা আমাদের বাবা-মাকে হারিয়ে এতিম হয়েছি। আমি ও রেহানা ছাড়া আর কেউ এতিম হয়ে এতো কষ্ট পায়নি।

তিনি আশা প্রকাশ করেন, ভবিষ্যতে দেশে আর কোনো এতিম থাকবে না। আওয়ামী লীগ সরকার সকল এতিমের দায়িত্ব গ্রহণ করেছে। আমি ও আমার সরকার তাদের দায়িত্ব নিয়েছি এবং আমাদের লক্ষ্য হচ্ছে প্রত্যেকের জীবন মান উন্নত করা।

প্রধানমন্ত্রী বলেন, আমি লক্ষ্য করেছি যে, ভিক্ষা করা কিছু লোকের পেশায় পরিণত হয়েছে। তাদের কিছু সর্দার রয়েছে এবং তারা ভিক্ষা থেকে অর্জন করা অর্থ ভাগ বাটোয়ারা করে নেয়। আমরা তাদের পুনর্বাসন করার পরও তারা আবার পুরনো পেশায় ফিরে আসে।

শেখ হাসিনা বলেন, বর্তমান সরকার তাদের জীবিকা এবং বিনামূলে তাদের জন্য বাড়ি নির্মাণ করার লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে। তাদেরকে এই ধরণের নিকৃষ্ট কাজ করতে দেয়া হবে না। এটাই হচ্ছে বাস্তবতা।

তিনি বলেন, আমরা খোঁজ নিব তারা কোন গ্রাম থেকে এসেছে। তাদের যদি কোন ঘর-বাড়ি না থাকে তাহলে, আমরা তাদের জন্য বাড়ি তৈরি করবো। প্রয়োজন হলে আমরা প্রথম ছয় মাস তাদেরকে বিনামূল্যে খাবার দেবো।

প্রধানমন্ত্রী বলেন, তারাও মানুষ। তাদেরও উন্নত জীবন যাপনের অধিকার রয়েছে। তারা কেন ফুটপাতে বা রেলস্টেশনে বসবাস করবে বা ঘুমাবে?  রাষ্ট্র এ বিষয়ে সকল দায়িত্ব নেবে।