সৌদিতে ৪৭ জনের মৃত্যুদণ্ড কার্যকর

SHARE

1342সন্ত্রাসের দায়ে শিয়া সম্প্রদায়ের এক নেতাসহ অন্তত ৪৭ জনের মৃত্যুদণ্ড কার্যকর করেছে সৌদি আরব। শনিবার তাদের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে বলে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। খবর গার্ডিয়ান ও বিবিসির।

২০০৩ থেকে ২০০৬ সাল পর্যন্ত সৌদি আরবে আল কায়েদার হয়ে কয়েক দফা হামলায় জড়িত এ অভিযুক্তদের মধ্যে দেশটির শিয়া সম্প্রদায়ের নেতা শেখ নিমর আল নিমর আছেন। ২০১১ থেকে ২০১৩ সালে দেশটিতে শিয়াদের ব্যাপক প্রতিবাদ সময় শতাধিক শিয়াকে আটক করা হয়। এ সময় গুলি ও বোমা হামলায় বেশ কয়েকজন পুলিশ সদস্য নিহত হয়।

পরে ২০১২ সালে শিয়া নেতা নিমরকে গ্রেফতার করে দেশটির পুলিশ। ২০১৫ সালের অক্টোবরে সুপ্রিম কোর্ট নিমরের মৃত্যুদণ্ডের বিরুদ্ধে করা আপিল বাতিল করে দেয়। নিমর দেশটির পূর্বাঞ্চল কাতিফ প্রদেশের ব্যাপক প্রভাবশালী শিয়া নেতা। বিভিন্ন সময় তিনি সৌদি রাজ পরিবারের তীব্র সমালোচনা ও গণতন্ত্র প্রতিষ্ঠা করতে নির্বাচনের মাধ্যমে সরকার গঠনের দাবি জানান।

এদিকে এ শিয়া নেতার মৃত্যুদণ্ড কার্যকর করায় সৌদি আরবকে কঠিন মূল্য দিতে হবে বলে হুঁশিয়ারি দিয়েছে ইরান।

এর আগে ২০১৫ সালে দেশটিতে ১৫৭ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। নতুন বছরের দ্বিতীয় দিনে সৌদি সরকার ৪৭ জনের মৃত্যুদণ্ড কার্যকর করলো। ২০১৪ সালে ৯০ জনের ফাঁসি কার্যকর করা হয়।